ব্রেকিং সংবাদ: |
  • আমি নিজ থেকে শিক্ষামন্ত্রীর দায়িত্ব নিতে পারি না: মাহাথির
  • বিএনপি নির্বাচন বয়কট করেছে বলে গণতন্ত্র বন্ধ থাকেনি: কাদের
  • মানুষের অধিকার প্রতিষ্ঠায় আসুন ঐক্যবদ্ধ হই: ফখরুল

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ইউরোপীয় পার্লামেন্ট

১৩ ফেব্রুয়ারি,২০১৮

রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ইউরোপীয় পার্লামেন্ট

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসন ক্ষেত্রে ইউরোপীয় পার্লামেন্ট বাংলাদেশের পাশে থাকবে বলে আশ্বাস দিয়েছে সফররত পার্লামেন্টটির দক্ষিণ এশিয়া বিষয়ক সংসদীয় প্রতিনিধিদল।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে ইউরোপীয় পার্লামেন্টের সদস্য জেন লিমবার্টের নেতৃত্বে ৫ সদস্যের পার্লামেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক সংসদীয় প্রতিনিধিদল মঙ্গলবার তার কার্যালয়ে সাক্ষাতকালে লিমবার্ট এই আশ্বাস দিয়েছেন। খবর বাসসের।

এ সময় জেন লিমবার্ট বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও নারী ক্ষমতায়নের প্রশংসাও করেছেন।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- জেমস নিচলসন এমপি, রিচার্ড কোরবেট এমপি, ওয়াজিদ খান এমপি, সাজ্জাদ করিম এমপি।

সাক্ষাৎকালে তারা সংসদীয় গণতন্ত্র, বাংলাদেশের সংসদীয় কার্যক্রম, রোহিঙ্গা ইস্যু, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, সামাজিক নিরাপত্তা বেস্টনি ও বাংলাদেশের তৈরি পোষাক শিল্প প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, রোহিঙ্গা সংকটের সময়ে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্মোচন করেছেন মানবতার নব দুয়ার, স্থাপন করেছেন মানবতার অনন্য দৃষ্টান্ত।

স্পিকার বলেন,প্রধানমন্ত্রী জাতিসংঘে সাধারণ পরিষদের অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে পাঁচ দফা প্রস্তাব উত্থাপন করেছেন। ৫ দফা প্রস্তাবের ভিত্তিতেই এ সমস্যার স্থায়ী সমাধান সম্ভব বলে তিনি উল্লেখ করেন। এ সময় স্পিকার রোহিঙ্গা সমস্যা নিয়ে বিশ্ব জনমত বৃদ্ধিতে ইইউভুক্ত দেশসমূহের জোরালো ভূমিকার ওপরও গুরুত্বারোপ করেন।

শিরীন শারমিন বলেন, বাংলাদেশ জাতীয় সংসদে ৩৫০ জন সংসদ সদস্যের মধ্যে সরাসরি নির্বাচনের মাধ্যমে ৩০০ জন এবং ৫০ জন নারী সংরক্ষিত আসনে মহিলা সংসদ সদস্য নির্বাচিত হন। দশম সংসদে এ পর্যন্ত ১৩০টি আইন পাশ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরকার ও বিরোধী দলের অংশগ্রহণে বর্তমানে সংসদ বেশ কার্যকর। আর্থ-সামাজিক সকল সূচকে বাংলাদেশ দ্রুত উন্নতি লাভ করছে। বর্তমান সরকার দারিদ্রের হার কমিয়ে আনতে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। নারীরা সম্পৃক্ত হচ্ছে সরকারী-বেসরকারী সকল ক্ষেত্রে। বাংলাদেশে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এখন দৃশ্যমান।

সাক্ষাৎকালে তারা ইইউ ও বাংলাদেশের পারস্পরিক সম্পর্ক ভবিষতে আরো সুদৃঢ় হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বাংলাদেশের সংবিধান
জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বিশ্বের সর্বশ্রেষ্ঠ সংবিধানগুলোর মধ্যে বাংলাদেশের সংবিধানকে অন্যতম ও অনন্য উল্লেখ করে বলেছেন, উত্তরাধিকার সূত্রে নয়, বরং লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এ সংবিধান।

তিনি মঙ্গলবার ঢাকার ন্যাশনাল ডিফেন্স কলেজ আয়োজিত ‘বাংলাদেশ এবং এর সংবিধান’ শীর্ষক সেশনে বক্তৃতাকালে এ কথা বলেন।

এসময় ন্যাশনাল ডিফেন্স কোর্স, আর্মড ফোর্সেস ওয়ার্ক কোর্সের প্রশিক্ষনার্থীবৃন্দ, ফ্যাকালটি মেম্বরগণ এবং স্টাফ অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন,¡ বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হওয়ার অব্যবহিত পরেই অতি স্বল্প সময়ে বঙ্গবন্ধু ৪ নভেম্বর ১৯৭২ এ জাতিকে এ অনন্য সংবিধান উপহার দেন।

রাষ্ট্রের ৩টি অংগ--নির্বাহী বিভাগ, আইন সভা ও বিচার বিভাগ উল্লেখ করে তিনি বলেন, এই ৩টি স্তম্ভ সংবিধান অনুযায়ী জনগণের স্বার্থেই কার্যাবলী সম্পাদন করে থাকে। সংবিধানের অনুচ্ছেদ ৭ অনুযায়ী প্রজাতন্ত্রের সকল ক্ষমতার উৎস জনগণ উল্লেখ করে স্পিকার আরও বলেন, জনগণের কল্যাণের বিষয়টি নিশ্চিত করতে রাষ্ট্রের ৩টি অংগের কার্যাবলীর মধ্যে সমন্বয় ও সংগতি থাকতে হবে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে সংবিধান জনগণের মৌলিক অধিকারগুলো সংরক্ষণ করে ও নিশ্চয়তা প্রদান করে। বাংলাদেশের সংবিধানে গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা জাতীয়তাবাদ - এই চারটি মূলনীতিকে সমুন্নত রাখা হয়েছে- যার ভিত্তিতে রাষ্ট্র পরিচালিত হচ্ছে।

স্পিকার বলেন, বাংলাদেশ এগিয়ে চলছে বঙ্গবন্ধুর কাঙ্খিত সোনার বাংলার ঠিকানায়। এরই মধ্যে এমডিজি অর্জিত হয়েছে- এসডিজি’র লক্ষ্যে কাজ চলছে- যেখানে কেউ পিছিয়ে থাকবে না।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

‘বাংলাদেশে ৭০ লাখ মাদকসেবী, ফিলিপিনের চেয়েও বেশি’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশে মাদক ব্যবসা এবং এর ব্যবহার এখন এক ‘ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে’ এবং ‘রক্ . . . বিস্তারিত

এবার রাজধানীতে বাসের চাকায় পিষ্ট ভ্যানচালকের পা

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা:  রাজধানীর সদরঘাটে বাসের চাকায় পিষ্ট হয়ে এক ভ্যানচালকের পা থেতলে গেছে।আহত ভ্যানচালকের . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com