রাজধানীতে অবৈধ ভবনের সংখ্যা জানে না সরকার

১২ ফেব্রুয়ারি,২০১৮

গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

সংসদ প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: রাজধানীতে বিল্ডিং কোড অমান্য করে নির্মিত অবৈধ ভবনের সংখ্যা জানে না সরকার। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সোমবার জাতীয় সংসদে এর সংখ্যা জানাতে পারেননি।

সংসদের সংরক্ষিত মহিলা আসনের সরকারদলীয় সদস্য উম্মে রাজিয়া কাজল ঢাকা মহানগরীতে বিল্ডিং কোড অমান্য করে যেসব ভবন নির্মাণ করা হয়েছে সেগুলোর তালিকা চান মন্ত্রীর কাছে।

এর জবাবে মন্ত্রী বলেন, ‘রাজধানীতে বিল্ডিং কোড অমান্য করে যেসব বিল্ডিং নির্মাণ করা হয়েছে তার সংখ্যা ও তালিকা নির্ধারণ করার কাজ প্রক্রিয়াধীন।’

একই দলের মো. সোহরাব উদ্দিনের প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন জানান, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ স্বল্প ও মধ্যম আয়ের জনগোষ্ঠীর জন্য গত ডিসেম্বর পর্যন্ত মোট এক হাজার ২০৯টি ফ্ল্যাট নির্মাণ করেছে। নতুন আরো ছয় হাজার ৫৯২ ফ্ল্যাট নির্মাণের জন্য ১৭টি প্রকল্প চলমান।

এছাড়া মো. আব্দুল্লাহর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বন্দরনগরীর জনসাধারণের মধ্যে প্লট বরাদ্দের জন্য দুই হাজার ৮৩২ কোটি ৯৭ লাখ ৭৪ হাজার টাকার প্রকল্প হাতে নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। অনন্যা আবাসিক এলাকার উন্নয়ন (দ্বিতীয় পর্যায়) শীর্ষক এ প্রকল্পের জন্য বর্তমানে ভূমি অধিগ্রহণের কাজ চলছে।

পুরনো ঢাকার চেহারা বদলে দিব: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী

প্রশস্ত রাস্তা ও বহুতল ভবণ নির্মাণের মাধ্যমে পুরনো ঢাকার ঘিঞ্জি চেহারা ও জরাজীর্ন অবস্থা বদলে দিতে সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জনিয়ার মোশাররফ হোসেন।

জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সরকার দলীয় সংসদ সদস্য আ.ফ.ম. বাহাউদ্দীন নাছিমের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যক্রম শুরু হয়।

মন্ত্রী বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় অধীন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রণীতব্য ঢাকা স্ট্রাকচার প্ল্যানে (২০১৬-২০৩৫) পুরনো ঢাকার কোন্ কোন্ জায়গায় পুনঃনির্মাণ প্রয়োজন তা চিহ্নিত করে একটি বিস্তারিত পুর্নবাসন পরিকল্পনা গ্রহণের বিষয় উল্লেখ করা হয়েছে।

এরইমধ্যে অল্প জায়গায় অধিক মানুষের বাসস্থান নির্মাণের দৃষ্টিকোনো থেকে রাজউক ঢাকা শহরের বিভিন্ন এলাকায় বহুতল এপার্টমেন্ট প্রকল্প গ্রহণ করেছে।

তিনি জানান, পুরনো ঢাকার অতি ঘনবসতিপূর্ণ, দুর্যোগপ্রবণ, জরাজীর্ন ইমারতগুলো উক্ত এলাকাবাসীকে পরিত্রাণ দেয়অর লক্ষ্যে পুরনো ঢাকার বিভিন্ন সাইট চিহ্নিত করে অল্প জায়গায় অধিক নাগরিক সুবিধাদি সম্বলিত বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে রাজউকের।

এলক্ষ্যে ইতোমধ্যে কুরিয়া রিসার্চ ইনস্টিটিউট ফর হিউম্যান সেটেলমেন্টের সঙ্গে আরবান রিডেভেলপমেন্ট প্রকল্পের বিষয়ে কারিগরী ও পেশাগত জ্ঞান, তথ্য ও অীভজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক সম্পাদনের বিষয়ে কার্যক্রম চলমান আছে।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

মুজিব হত্যাকান্ডের পর সরকার প্রধানদের জন্য যেভাবে বেড়েছে ভিভিআইপি নিরাপত্তা

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: দুর্বল নিরাপত্তার কারণেই কি ১৯৭৫ সালে শেখ মুজিবের হত্যাকাণ্ড সম্ভব হয়েছিল? প্রতি বছর ১৫ই অগাস্ট . . . বিস্তারিত

সাংবাদিক গোলাম সারওয়ারের দাফন বৃহস্পতিবার

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য সাংবাদিক ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের মরদেহ বৃহস্পতিবার বাদ আছর মি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com