বাংলাদেশ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ইইউ, বুধবার ব্রিফিং

১২ ফেব্রুয়ারি,২০১৮

বাংলাদেশ পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ইইউ, বুধবার বিফিং

নিজস্ব প্রতিনিধি
আরটিএনএন
কক্সবাজার: বাংলাদেশে ব্যস্ত সময় কাটাচ্ছে ইউরোপীয় পার্লামেন্টের (ইইউ) উচ্চ পর্যায়ের চারটি প্রতিনিধিদল। রোহিঙ্গাসহ বাংলাদেশের সার্বিক বিষয় পর্যবেক্ষণ শেষে আগামী বুধবার সাংবাদিকদের ব্রিফ করবে বলে জানিয়েছেন ইইউ অফিসের একজন কর্মকর্তা।

এর আগে প্রতিনিধিদলটি ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনীতিক, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে।

সোমবার দুপুরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)ইইউ’র ৩২ সদস্যের একটি প্রতিনিধিদলকে সঙ্গে নিয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন যান। সেখানে প্রতিনিধিরা নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

প্রতিনিধিদলের সঙ্গে উপস্থিত ছিলেন জেমস নিকলসন, রিচার্ড করবট, ওয়াযিদ খান, সাজ্জাদ করিম, মার্ক তারাবলাসহ ৩২জন ইইউ’র সদস্য।

ইইউ প্রতিনিধিদল মায়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা পরিস্থিতি ছাড়াও সম্প্রতি বিরোধী রাজনৈতিক দল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতি মামলায় কারাদণ্ডসহ সার্বিক রাজনৈতিক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

ইইউ সংসদের চারটি প্রতিনিধিদলের মানবাধিকার, পররাষ্ট্র সম্পর্ক, দক্ষিণ এশিয়া ও পূর্ব দক্ষিণ এশিয়া সম্পর্ক এবং দক্ষিণ এশিয়া বিষয়ক সম্পর্কিত সংসদ সদস্যরা বাংলাদেশে রয়েছেন। এরপর ইইউ প্রতিনিধিদল বাংলাদেশ সফর শেষে মায়ানমার সফর করবে বলে জানা গেছে।

জানা গেছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য নির্বাচনের প্রস্তাব ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার রায়ের বিষয় সরজমিনে দেখতে ও মৌলিক রাজনৈতিক অধিকার, মতপ্রকাশের স্বাধীনতা, বিচারবহিভূর্ত হত্যাকাণ্ড, শ্রম অধিকারসহ বাংলাদেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে ইউরোপীয় পার্লামেন্টের প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছে।

বাংলাদেশের ইইউ অফিসের এক কর্মকর্তা জানান, ইইউ পার্লামেন্টের চারটি প্রতিনিধিদল ঢাকায় রয়েছে। এর মধ্যে একটি দল রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে কক্সবাজারে গেছে। তাদের সঙ্গ দিচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

ইইউ সংসদের প্রতিনিধিদল রোহিঙ্গাসহ বাংলাদেশের সার্বিক বিষয় পর্যবেক্ষণ শেষে আগামী বুধবার সাংবাদিকদের ব্রিফ করবেন বলেও জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইতালি সফরে থাকায় ইইউ দক্ষিণ এশিয়া বিষয়ক সংসদীয় প্রতিনিধি দলটি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া সফরে পাঁচ সদস্যের প্রতিনিধিদলটি ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনীতিক, ব্যবসায়ী, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করবে।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

সাময়িক যানজট ছাড়া এবার কোনো যানজট নাই: কাদের

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: কোথাও কোথাও সাময়িক যানজট ছাড়া এবার কোনো যানজট নাই বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী . . . বিস্তারিত

ছিনতাইকারী কল্যাণ ফান্ডের ৮ লাখ টাকাসহ গ্রেপ্তার ৮

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: রাজধানীতে পেশাদার ছিনতাইকারী একটি চক্রের কল্যাণ ফান্ডের সন্ধান পেয়েছে মহানগর গোয়েন্দা পুলি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com