জাতীয় নির্বাচনের ক্যালকুলেশন সম্পূর্ণ ভিন্ন: সুজন

১১ জানুয়ারি,২০১৮

জাতীয় নির্বাচনের ক্যালকুলেশন সম্পূর্ণ ভিন্ন: সুজন

নিজস্ব প্রতিনিধি
আরটিএনএন
ঢাকা: রংপুরের সিটি নির্বাচন সুষ্ঠু হলেও আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু হওয়ার আশা দেখছে না নাগরিক সংগঠন সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

আজ বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে রংপুরের সফল নির্বাচনের ধারাবাহিকতা রক্ষায় করণীয় শীর্ষক এক গোলটেবিল আলোচনায় বক্তারা এ মন্তব্য করেন।

আলোচনায় অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, ‘মেয়র ইলেকশনটা তাদের টোপের মতো। মেয়র ইলেকশনটা ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশন করে তারা বিরোধী দল, গণমাধ্যম এবং আমাদের সাধারণ নাগরিক যারা আছে, তাদের বোঝানোর চেষ্টা করে যে বর্তমান সরকার বহাল থাকা অবস্থাতেই এই নির্বাচন কমিশনের পক্ষে অবাধ এবং সুষ্ঠু নির্বাচন করা সম্ভব। এই রকম একটা ইমপ্রেশন দেওয়ার প্রচণ্ড চেষ্টা তাদের থাকে। অন্তত অতীতে আমরা দেখেছি। কিন্তু আসল নির্বাচনের সময় তারা সেই নিরপেক্ষতা সেই গ্রহণযোগ্যতা বজায় রাখতে পারে না।’

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের সঙ্গে জাতীয় নির্বাচনের হিসাব-নিকাশের মিল নেই জানিয়ে সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘আমাদের জাতীয় নির্বাচনের ক্যালকুলেশন সম্পূর্ণ ভিন্ন। তো, এই জাতীয় নির্বাচন যদি নিশ্চিত করতে হয়, তাহলে শুধু এই রংপুরের অভিজ্ঞতা কাজে লাগালে হবে না। আমাদের রাজনৈতিক দলগুলোকে একটা সমঝোতায় পৌঁছতে হবে বলে আমরা মনে করি।’

গোলটেবিল আলোচনায় উঠে আসে, স্থানীয় নির্বাচন ও রাষ্ট্রক্ষমতার পরিবর্তনের জাতীয় নির্বাচন সম্পূর্ণ আলাদা বিষয়। তবে তার পরেও নির্বাচনে সব দলের অংশগ্রহণ থাকলে ২০১৪ সালের ৫ জানুয়ারির চেয়ে এবার অপেক্ষাকৃত ভালো নির্বাচন হবে বলে আশা প্রকাশ করেন বক্তারা।

এর আগে হাসান রুহানি নাম ধারণ করে ফেসবুক আইডি খুলে ধর্মীয় উসকানিমূলক মন্তব্য ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটকে হত্যার হুমকি অভিযোগে সুজন কুমার (২৫) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। গ্রেপ্তারতারকৃত সুজন কুমারের বাড়ি নাটোরের লালপুর উপজেলায়।

এ ঘটনায় সোমবার লালপুর উপজেলা থেকে গ্রেপ্তারকৃত যুবক সুজনের বিরুদ্ধে রমনা থানায় তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি আইনের ৫৭ ধারা ও দণ্ডবিধির ৪৫৭ ধারায় মামলা করা হয়েছে। পুলিশ তাকে আদালতে হাজির করে চার দিন রিমান্ড চাইলে দুই দিনের রিমান্ড মঞ্জুর করে বিচারক।

এর আগে সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছিলেন, নির্বাচন কমিশনকে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে সরকারকে সহযোগিতা করতে হবে।

শনিবার জাতীয় প্রেসক্লাবে ‘সুষ্ঠু নির্বাচনের জন্য সুস্পষ্ট করণীয়’শীর্ষক এক গোলটেবিল আলোচনার তিনি এ কথা বলেছিলেন।

তিনি বলেছিলেন, ভোটার তালিকা যদি সঠিক না হয়, নির্বাচনী এলাকার সীমানা পুনর্বিন্যাস যদি সঠিক না হয়, ভোটাররা যদি প্রার্থী সম্পর্কে তথ্য না পান, তাহলে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্ভুল ভোটার তালিকা সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের প্রধানতম পূর্বশর্ত।

এছাড়া সুজনের সভাপতি এম হাফিজ উদ্দিন খান বলেন, নির্বাচন অনুষ্ঠিত হলেই হবে না, নির্বাচন হতে হবে সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য।

সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন বলেন, রাজনৈতিক সংস্কৃতিতে পরিবর্তন, প্রশাসনের রাজনীতিকরণ, নির্বাচন কমিশন গঠন, নিরাপত্তা ইস্যুতে যত দিন পরিবর্তন না আসবে, তত দিন সুষ্ঠু, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচন প্রায় অসম্ভব।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

৯ বছর পর ‘মৃত্যু’ থেকে ফিরলেন তিনি

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: নয় বছর আগের ঘটনা। অপহরণের পর খুন ও লাশ গুমের অভিযোগে মামলা হয় পাঁচজনের বিরুদ্ধে। এঁদের দুজ . . . বিস্তারিত

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ৩ জলদস্যু বাহিনীর আত্মসমর্পণ

নিজস্ব প্রতিবেদনআরটিএনএনঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে মঙ্গলবার দুপুর আড়াইটায় আত্মসমর্পন করেছে স . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com