দ্বন্দ্ব নিরসনে তাবলিগের দুই পক্ষকে নিয়ে বৈঠকে বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী

১১ জানুয়ারি,২০১৮

দ্বন্দ্ব নিরসনে তাবলিগের দুই পক্ষকে নিয়ে বৈঠকে বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: তাবলিগ জামাতের মুরব্বী দিল্লির মাওলানা মোহাম্মদ সা’দ কান্ধলভীকে নিয়ে সৃষ্ট দ্বন্দ্ব নিরসনে তাবলিগ জামাতের দুই পক্ষকে নিয়ে বৈঠকে বসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার বিকালে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই বৈঠক শুরু হয়।

তাবলিগ জামাতের বার্ষিক সম্মিলন বিশ্ব ইজতেমায় যোগ দিতে বুধবার দুপুরে ঢাকায় আসেন এই মুসলিম সংঘের কেন্দ্রীয় পর্ষদের শুরা সদস্য মাওলানা সা’দ।

সা’দবিরোধী বিক্ষোভের মধ্যে নতুন করে বিশৃঙ্খলা এড়াতে কাকরাইল মসজিদ এলাকায় বুধবার রাত থেকেই নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা।

তার ইজতেমায় যাওয়া ঠেকাতে তাবলিগ জামাতের একটি অংশ বিমানবন্দর এলাকায় বিক্ষোভ শুরু করলে গুরুত্বপূর্ণ ওই সড়কে দিনভর যানজটে ভুগতে হয় মানুষকে।

ভারতীয় উপমহাদেশের সুন্নি মতাবলম্বী মুসলমানদের বৃহত্তম ধর্মীয় সংঘ তাবলিগ জামাতের মূল কেন্দ্র বা মারকাজ দিল্লিতে। কেন্দ্রীয় ওই পর্ষদকে বলা হয় নেজামউদ্দিন, যার ১৩ জন শুরা সদস্যের মাধ্যমেই উপমহাদেশে তাবলিগ জামাত পরিচালিত হয়।

এই পর্ষদের সদস্য মাওলানা মোহাম্মদ সা’দ কান্ধলভি সম্প্রতি নিজেকে তাবলিগের আমির দাবি করেন। ফলে তার বাংলাদেশে আসা নিয়ে বাংলাদেশে তাবলিগের মূল দায়িত্বশীল ব্যক্তিদের মধ্যে মতবিরোধ দেখা দেয়।

বিক্ষোভের মধ্যে বুধবার ঢাকায় পৌঁছানোর পর বিকালে কাকরাইল মসজিদে যান মাওলানা সা’দ। বাংলাদেশে ওই মসজিদই তাবলিগের কার্যক্রমের মূল কেন্দ্র।

সন্ধ্যায় সা’দবিরোধী একদল তাবলিগকর্মী কাকরাইল মসজিদের সামনে জড়ো হলে সেখান থেকে তাদের সরিয়ে দেয় পুলিশ। ওই মসজিদ ঘিরে অবস্থান নেয় পুলিশ, সকালে নিরাপত্তা আরো বাড়ানো হয়।

এর আগে দুপুর ১২টা থেকে সা’দ বিরোধীরা বায়তুল মোকাররমের উত্তর গেটে জড়ো হতে শুরু করেন। সমাবেশে অংশ নেন কওমীপন্থী আলেম ও তাবলিগ জামাতের একাংশ।

সমাবেশে বাংলাদেশ খেলাফত মজসিলের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক বলেন, ‘মাওলানা সা’দ থাকলে কেউ ইজতেমায় অংশ নেবেন না। ইজতেমায় সা’দকে অবাঞ্চিত ঘোষণা করা হচ্ছে। ইজতেমাকে নিয়ে কোনও ষড়যন্ত্র হতে দেওয়া হবে না।’

তাবলিগের জিম্মাদার মাওলানা লোকমান বলেন, ‘মাওলানা সা’দের উপস্থিতিতে কোনও ইজতেমা হবে না।’

তিনি আরো বলেন, ‘পুলিশ যদি আমাদের বাধা দেয়, তাহলে ঘরে ঘরে আগুন জ্বলবে। যদি কোনও অপ্রীতিকর ঘটনা ঘটে তবে তার দায় সা’দকে নিতে হবে।’

মাওলানা সাদকে খুঁজতে চলছে গাড়িতে গাড়িতে তল্লাশি
বিশ্ব ইজতেমায় দিল্লির মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভীর আগমন ঠেকাতে বিমানবন্দর এলাকায় সকাল থেকে বিক্ষোভের পর এবার যোগদান ঠেকাতে গাড়িতে গাড়িতে তল্লাশি চালাচ্ছে তাবলিগ জামাতের একটি অংশ।

আগামীকাল শুক্রবার থেকে শুরু হওয়া বিশ্ব ইজতেমার প্রথম পর্বে তাবলিগের দিল্লি মারকাজের শীর্ষ এই মুরব্বি যেন অংশ নিতে না পারেন সেজন্য বিক্ষোভকারীরা গাড়িতে তল্লাশি চালাচ্ছেন।

সকাল থেকেই তাবলিগের এই অংশটি মাওলানা সাদের খোঁজে বিমানবন্দর থেকে সিভিল এভিয়েশন হেড কোয়ার্টার্স গেট দিয়ে বের হওয়া সকল যানবাহনে তল্লাশি চালাচ্ছেন। তাদের তল্লাশি থেকে বাদ যাচ্ছে না অ্যাম্বুলেন্সও।

সড়কে অবস্থায় নেয়া বিক্ষোভকারীরা বিভিন্ন ধরনের শ্লোগান দিচ্ছে। মাওলানা সাদের আগমন, রুখে দাও গুড়িয়ে দাওসহ বিভিন্ন ধরনের স্লোগানে উত্তাল হয়েছে বিমানবন্দর চত্বর।

এদিকে মাওলানা সাদ ইস্যুতে বিভক্তির মধ্যেই গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার শুরু হচ্ছে ৫৩তম বিশ্ব ইজতেমা। মুসলমানদের অন্যতম বৃহত্তম এ ধর্মীয় গণজমায়েতকে কেন্দ্র করে এরই মধ্যে প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন হয়েছে।

এরই মধ্যে বৃহস্পতিবার সকালে কাকরাইল মসজিদে অনুষ্ঠিত তাবলীগ জামাতের শুরা কমিটির বৈঠকে বিশ্ব ইজতেমা ময়দানে মাওলানা সাদের না যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। পরে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া সাংবাদিকদের জানিয়েছেন, দিল্লির মাওলানা সাদ বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারছেন না।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

মাহমুদুর রহমানের উদ্বেগ

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: গ্রেপ্তারকৃত পেশাজীবী নেতা প্রকৌশলী কে এম আসাদুজ্জামান চুন্নুর অবিলম্বে মুক্তি দাবি জানিয়েছে অ্য . . . বিস্তারিত

এমপির স্ত্রীরাও ‘আগ্নেয়াস্ত্রের লাইসেন্স’ পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, সংসদ সদস্যের স্ত্রীরাও আগ্নেয়াস্ত্রের . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com