ফজলে হাসান আবেদের আরেকটি অর্জন

০৭ ডিসেম্বর,২০১৭

স্যার ফজলে হাসান আবেদ

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ব্র্যাকের প্রতিষ্ঠাতা এবং চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ সম্প্রতি লাউদাতে সি’ পুরস্কার অর্জন করেছেন। ইতালির রোমে বুধবার মর্যাদাপূর্ণ এ পুরস্কারটি তার পক্ষ থেকে গ্রহণ করেন ব্র্যাক ইউএসএ’র সিনিয়র অ্যাডভাইজার স্কট ম্যাকমিলান।

বাংলাদেশসহ বিশ্বের এগারটি দেশে উদ্ভাবনীমূলক কর্মকাণ্ডের মাধ্যমে দরিদ্র মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দারিদ্র্যবিমোচনে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কারটি প্রদান করা হয়।

এর আগে পোপ ফ্রান্সিস এক বিবৃতিতে লিখেন লাউদাতে সি’-এর অর্থ হলো ‘অন কেয়ার ফর আওয়ার কমন হোম’। এর ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, আমরা যদি নিজ নিজ কমিউনিটির উপর যত্নবান হই তবে আন্তর্জাতিক পর্যায়েও এর প্রভাব পড়বে।

স্যার ফজলে হাসান আবেদ পুরস্কারদাতাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন ৪৫ বছর আগে বাংলাদেশের গরিব মানুষদের ক্ষমতায়নের মাধ্যমে স্থায়ী উন্নয়নের জন্য কাজ শুরু করি যাতে তারা নিজেরাই নিজেদের জীবনমানের উন্নয়ন করতে পারে।

তারা নিজেরা সংগঠিত হলে একদিন ইতিহাস বদলে দিতে পারবে এই বিশ্বাস থেকেই আমি ব্র্যাক প্রতিষ্ঠা করেছিলাম। তিনি আরো বলেন, আমাদের অর্জন অনেক কিন্তু আরো অনেক কিছু করার বাকি আছে।

ইতিহাসে এই প্রথম দারিদ্র্যবিমোচন আমাদের দৃষ্টিসীমার নাগালে এসেছে। পোপ ফ্রান্সিসের মতো আমিও বিশ্বাস করি যে, বিশ্বের সর্বজনীন উন্নয়নের মাধ্যমে এখানে বসবাসকারী মানুষদেরও সার্বিক উন্নয়ন সম্ভব- বিশেষ করে যারা অত্যন্ত ঝুঁকিপূর্ণ পরিবেশে বসবাস করছে।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

আকায়েদ দেশে জঙ্গি কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল না: মনিরুল ইসলাম

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: নিউইয়র্কের পোর্ট অথরিটি বাস টার্মিনালের পাতালপথে বোমা বিস্ফোরণ ঘটনায় গ্রেপ্তার হওয়া বাংলাদ . . . বিস্তারিত

লক্ষীপুরের এডিসি ও ইউএনও’র নিঃশর্ত ক্ষমা প্রার্থনা হাইকোর্টে

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: লক্ষীপুরের সিভিল সার্জনকে সাজা দেওয়ার ঘটনায় লক্ষীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এডি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com