১৩৩টি প্রতিষ্ঠানে ভোটগ্রহণ ২৮ ডিসেম্বর

১৩ নভেম্বর,২০১৭

১৩৩টি প্রতিষ্ঠানে ভোটগ্রহণ ২৮ ডিসেম্বর

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: দেশের ১৩৩টি পৌরসভা, ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদের সাধারণ ও উপ নির্বাচনের ভোটগ্রহণের তারিখ ২৮ ডিসেম্বর নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সচিবালয়ের যুগ্মসচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান রবিবার বাসসকে জানান, মাঠ পর্যায়ে রিটার্নিং কর্মকর্তাদের কাছে ভোটের তফসিল ঘোষণার জন্যে কমিশন একটি নির্দেশনা পাঠিয়েছে। খবর বাসসের।

তিনি বলেন, বিভিন্ন পদে সাধারণ ও উপনির্বাচনের ভোটের তারিখ কেন্দ্রীয়ভাবে অনুমোদন করেছে ইসি। এখন স্থানীয়ভাবে রিটার্নিং অফিসাররা এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করবে।

তিনি জানান, ১৩৩টির মধ্যে ৪টি পৌরসভায় সাধারণ, ৩টি পৌরসভায় উপ-নির্বাচন, ৩৪ ইউনিয়ন পরিষদে সাধারণ ও ৯১ ইউনিয়ন পরিষদে উপ-নির্বাচন এবং একটি উপজেলায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসি সচিবালয়ের সহকারী সচিব রাজীব আহসান জানান, ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ নভেম্বর, বাছাই ২৮ ও ২৯ নভেম্বর ও প্রত্যাহারের শেষ সময় ৭ ডিসেম্বর এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ ডিসেম্বর।

নির্বাচন কমিশনের নির্বাচন ব্যবস্থাপনা শাখার সিনিয়র সহকারী সচিব ফারহাদ হোসেন জানান, বন্যার কারণে অর্ধশত এলাকায় নির্বাচন করা সম্ভব হয়নি।

এছাড়া মামলাসহ অন্যান্য আইনি জটিলতার কারণেও কিছু নির্বাচন হয়নি। এছাড়া জামালপুরের বকশীগঞ্জ, নাটোরের বনপাড়া, ফরিদপুরের আলফাডাঙ্গা, যশোরের বেনাপোলের ৪টি পৌরসভায় মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই।

সে নির্বাচনগুলো এখন সম্পন্ন করা হচ্ছে।

রংপুর সিটি নির্বাচনে আ.লীগের প্রার্থী ঝন্টু
রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বর্তমান মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

শনিবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের স্থানীয় সরকার নির্বাচনে মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টামণ্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মণি প্রমুখ উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, এটি রংপুর সিটি করপোরেশনের (রসিক) দ্বিতীয় নির্বাচন। এর আগের নির্বাচনেও সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছিলেন।

২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের নির্বাচন

আগামী ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে রংপুর সিটি করপোরেশন নির্বাচন। গত রবিবার দুপুরে আগারগাঁও নির্বাচন কমিশন কার্যালয়ের রংপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এই তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়া শেষ তারিখ ২২ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই বাছাই ২৫ ও ২৬ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৩ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া যাবে ৪ ডিসেম্বর।

এ নির্বাচন আয়োজনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পেয়েছেন রংপুরের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকারকে। তার সঙ্গে থাকছেন ১১ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা।

২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশনে ভোট হয়। নির্বাচিত জনপ্রতিনিধিদের ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাবে ২০১৮ সালের ১৮ মার্চের মধ্যে রংপুরে নির্বাচন করতে হবে।

এ সিটি করপোরেশনে বর্তমানে ভোটার রয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৯৬টি, ভোটকক্ষ ১ হাজার ১৭৭টি।

পাঁচ বছর আগে ভোটার ছিল ৩ লাখ ৫৭ হাজার ৭৪২ জন। সেই নির্বাচনে দলীয় প্রতীকে প্রার্থী হওয়ার সুযোগ ছিল না। নির্বাচনে জিতে সিটির প্রথম মেয়র হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শরফুদ্দিন আহমেদ ঝন্টু।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নতুন ইসির তত্ত্বাবধানে এটি হবে দ্বিতীয় সিটি করপোরেশন নির্বাচন। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নেয়ার পাঁচ দিনের মাথায় কুমিল্লা সিটির নির্বাচন করেছিল এই কমিশন।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

৯৯৯ নম্বরে ৬৫ শতাংশ ‘অপ্রয়োজনীয় ও ভুয়া কল’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: ঢাকার মোহাম্মদপুরের বাসিন্দা আইনজীবী সুরাইয়া জান্নাত সুমি। বাড়ির সামনে রাত দেড়টা পর্যন্ত ভয়া . . . বিস্তারিত

দেশে কোনও গুম হচ্ছে না: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: দেশে কোনও গুম হচ্ছে না বলে দাবি করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। যেগুলোকে আ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com