রাখাইনে গণহত্যা তদন্তে নাগরিক কমিশন গঠন

১১ অক্টোবর,২০১৭

 ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

আরটিএনএন

ঢাকা: মায়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের যে গণহত্যা ও নির্যাতন চলছে তা তদন্তে বাংলাদেশে একটি নাগরিক কমিশন গঠন করা হয়েছে। এই কমিশনের চেয়ারম্যান করা হয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি শামছুল হুদাকে। আর সদস্য সচিব করা হয়েছে অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দীন চৌধুরী মানিককে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই কমিশন গঠনের কথা জানানো হয়। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির এই কমিশন ঘোষণা করেন।

কমিশন ঘোষণাকালে দেশের বিশিষ্ট নাগরিকরা উপস্থিত ছিলেন। এই কমিশনে শতাধিক বিশিষ্ট নাগরিককে সদস্য করা হয়েছে। এর মধ্যে রয়েছেন- বুদ্ধিজীবী, সুশীল সমাজের সদস্য, বিচারপতি, আইনজীবী, শিক্ষক, সাংবাদিক, লেখক ও কয়েকজন আলেম।

এই কমিশন কক্সবাজারে একটি গণশুনানির আয়োজন করবে। তিনটি বিষয় নিয়ে কাজ করবে কমিশন। গণহত্যা কিংবা জাতিগত হত্যাকাণ্ড কি না, সেখানে কোনো সন্ত্রাসী সংগঠন কতটা সক্রিয় এবং পরিশেষে তৃতীয় কোনো দেশ থেকে আন্তর্জাতিক আদালতে এ হত্যাকাণ্ডের বিচার চাওয়া হবে।

সম্প্রতি মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে রোমভিত্তিক আন্তর্জাতিক গণআদালতে দোষী সাব্যস্ত হয়েছেন মায়ানমারের নেত্রী অং সান সু চি এবং সেনা প্রধানসহ বাহিনীর বেশ কয়েকজন সদস্য।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পার্মানেন্ট পিপলস ট্রাইব্যুনালের (পিপিটি) সাত সদস্যের জুরি বোর্ড এই রায় ঘোষণা করেন।

পাঁচ দিনের শুনানিতে বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হকসহ আন্তর্জাতিক অপরাধ তদন্তে যুক্ত বিশিষ্ট ব্যক্তি ও আইনজীবীরা অংশ নেন। বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক গণআদালতে এই প্রথম শান্তিতে নোবেলজয়ী কোনো ব্যক্তির বিচার হলো।

এর আগে গত ১৮ সেপ্টেম্বর থেকে কুয়ালালামপুরে ‘পার্মানেন্ট পিপলস ট্রাইব্যুনাল’-এ রোহিঙ্গা মুসলিম ছাড়াও কাচিন, খ্রিস্টানসহ অন্যান্য সংখ্যালঘু জাতিগোষ্ঠীর বিরুদ্ধে মায়ানমারের গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটনের দায়ে মায়ানমারের নেত্রী অং সান সু চি, সেনা প্রধানসহ উচ্চ পর্যায়ের জেনারেলদের বিরুদ্ধে শেষপর্বের শুনানি অনুষ্ঠিত হয়।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

শেখ হাসিনাকে গুলি করে হত্যাচেষ্টা মামলার রায় ২৯ অক্টোবর

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বহুল আলোচিত রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর বাড়িতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্য . . . বিস্তারিত

বিশ্ব ইজতেমা ১২ জানুয়ারি শুরু

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: টঙ্গীর তুরাগ তীরে আসন্ন বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে আগামী ১২ থেকে ১৪ জানুয়ারি। দ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com