পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে সই করবে বাংলাদেশ

১১ সেপ্টেম্বর,২০১৭

নিজস্ব প্রতিবেদক

আরটিএনএন

ঢাকা: পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে সই করার লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন চলাকালীন ‘ট্রিটি অন দ্য প্রহিবিশন অব নিউক্লিয়ার ওয়েপনস’ স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।


শফিউল আলম বলেন, পরমাণু অস্ত্র নিষিদ্ধ করার চুক্তিতে আমাদের দেশসহ ১২২টি দেশ সমর্থন জানিয়েছে। এই চুক্তি স্বাক্ষরের জন্য মন্ত্রিসভার অনুমোদনের প্রয়োজন রয়েছে। আগামী ৭২তম অধিবেশনে প্রধানমন্ত্রী এটি স্বাক্ষর করবেন।


তিনি বলেন, অধিবেশনের সাইড ইভেন্টের মধ্যে কোন একটি ইভেন্টে এটা স্বাক্ষরিত হবে। অপরপক্ষে জাতিসংঘের মহাসচিব এতে সই করবেন।


এছাড়া মন্ত্রিসভা বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে স্বাক্ষরের জন্য ‘এয়ার সার্ভিসেস এগ্রিমেন্ট বিটুইন দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ অ্যান্ড দ্য গভর্নমেন্ট অব ইউনাইটেড আরব আমিরাত’ এর খসড়ার অনুমোদন দিয়েছে  বলে জানান শফিউল আলম।


তিনি বলেন, দুই দেশের বিমান চলাচল নিয়ে এই চুক্তিটি পুরনো। চুক্তিটি ১৯৮৮ সালের ৩০ মার্চ থেকে চলে আসছে। সংজ্ঞা ও শর্তে কিছু পরিবর্তন এনে এটাকে (চুক্তিটি) নতুনভাবে করা হয়েছে।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

‘২০২১ সালের মধ্যে ডিজাটার মধ্যম আয়ের দেশে পরিণত হবে বাংলাদেশ’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ ক . . . বিস্তারিত

‘দুর্গা উৎসবের খরচ বাঁচিয়ে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা করা হবে’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: দুর্গাপূজায় উৎসবের খরচ বাঁচিয়ে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা করা হবে। সারাদেশের পূজা কমিটিগুলোকে এ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com