মৎস্যখাতের উন্নয়নে নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: রাষ্ট্রপতি

১৭ জুলাই,২০১৭

নিউজ ডেস্ক
অারটিএনএন
ঢাকা: দেশের মৎস্য খাতের সার্বিক উন্নয়নে সংশ্লিষ্ট সকলকে নিষ্ঠার সঙ্গে কাজ করার আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সোমবার এক বাণীতে তিনি এই আহবান জানান।

রাষ্ট্রপতি বলেন, সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্য-আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে মৎস্যসম্পদ উন্নয়নসহ জনহিতকর বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। এ লক্ষ্য অর্জনে অপার সম্ভাবনাময় মৎস্যখাত গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

আবদুল হামিদ বলেন, জাতীয় অর্থনীতিতে মৎস্য খাতের অবদান ও গুরুত্ব অপরিসীম। দেশের আপামর জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় আমিষের চাহিদা পূরণ, কর্মসংস্থান, দারিদ্র্যবিমোচনসহ বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস্যসম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। মাছের গুরুত্ব উপলব্ধি করে এককালে বাঙালির পরিচয় ছিল ‘মাছে ভাতে বাঙালি’। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মাছের চাহিদাও বাড়ছে। মাছের আন্তর্জাতিক বাজারও সম্প্রসারিত হচ্ছে।

তিনি আরো বলেন, মৎস্যসম্পদের যথাযথ সংরক্ষণ ও স্বাস্থ্যসম্মত সরবরাহ ব্যবস্থাপনা নিশ্চিত করতে আধুনিক ও পরিকল্পিত উপায়ে মৎস্যচাষ, আহরণ ও পরিচর্যার বিকল্প নেই। দেশীয় জাতের মাছ আজ নানা কারণে বিলুপ্ত হতে চলেছে। তাই সুস্বাদু দেশীয় জাতের মাছের সংরক্ষণ ও বংশবিস্তারের উপর গুরুত্ব দিতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ইতোমধ্যে বিশাল সমুদ্র এলাকায় নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে। এর ফলে সামুদ্রিক সম্পদের বিপুল সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। মৎস্যসহ সামুদ্রিক সম্পদের কাক্সিক্ষত উন্নয়নের লক্ষ্যে ব্লু-ইকনমির সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। আধুনিক জরিপ জাহাজ মীন সন্ধানী’র মাধ্যমে বঙ্গোপসাগরে গবেষণা ও জরিপ কার্য পরিচালনার কাজ হাতে নেয়ায় তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
 
সূত্র: বাসস।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

ঢাকাকে দিল্লির আশ্বাস

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ভারত সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী আজ দিল্লিতে তার ভারতীয় কাউন্টারপা . . . বিস্তারিত

সিটি করপোরেশন নির্বাচন স্থগিত, পেছাচ্ছে না এসএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) নির্বাচন আয়োজনের জন্য দুই দিনের এসএসসি পরীক্ষা পিছিয়ে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com