মেয়র মান্নানের দায়িত্ব পালনে বাধা নেই

১৬ জুলাই,২০১৭

নিজস্ব প্রতিবেদক

আরটিএনএন

ঢাকা: গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নানের তৃতীয় দফায় সাময়িক বরখাস্তাদেশ স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।


রবিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ নো অর্ডার আদেশ দেন।


এর ফলে মেয়র মান্নানের দায়িত্ব পালনে আর কোনো আইনগত বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী মো: আবু হানিফ।


আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। মেয়র মান্নানের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, সঙ্গে ছিলেন আবু হানিফ।


মেয়র পদ থেকে মান্নানকে তৃতীয় দফায় সাময়িক বরখাস্তের আদেশ গত ৯ জুলাই তিন মাসের জন্য স্থগিত করে হাইকোর্ট। এদিন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মান্নানের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ আদেশ দেন।


হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে তা চেম্বার বিচারপতির আদালতে শুনানির জন্য ওঠে। আদেশ স্থগিত না করে চেম্বার বিচারপতি বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। এর ধারাবাহিকতায় আজ আবেদনটি আপিল বিভাগে শুনানির জন্য ওঠে।


আদেশের পর মেয়র মান্নানের আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, সাময়িক বরখাস্তের বিরুদ্ধে রিটের পর হাইকোর্ট তা স্থগিত করেন। হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করলে আপিল বিভাগ আজ নো অর্ডার আদেশ দেন। অর্থাৎ হাইকোর্টের আদেশ বহাল থাকলো। এখন তার দায়িত্ব পালনে আর কোনো আইনি বাধা নেই।


২০১৩ সালে গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে মেয়র নির্বাচিত হন বিএনপির এই নেতা।


পরবর্তীতে নাশকতার এক মামলায় আদালতে অভিযোগপত্র গৃহীত হওয়ার পর ২০১৫ সালের ১৯ আগস্ট অধ্যাপক মান্নানকে প্রথম বরখাস্ত করেছিলো স্থানীয় সরকার বিভাগ।


এর বিরুদ্ধে আইনি লড়াইয়ের ২৮ মাস পর মেয়র পদ ফিরে পান এম এ মান্নান।


কিন্তু এর পরপরই আরো একটি মামলার অভিযোগপত্র গৃহীত হলে গত বছরের ১৮ এপ্রিল দ্বিতীয়বারের মতো তাকে সাময়িক বরখাস্ত করা হয়।


ঐ আদেশেরও বিরুদ্ধেও আইনি লড়াই করেন মান্নান। গত ১৮ জুন পুনরায় পদ ফিরে পান তিনি। কিন্তু এর কয়েকদিনের মধ্যে দুর্নীতির মামলায় অভিযোগপত্র গৃহীত হওয়ার পর তাকে তৃতীয়বারের মতো বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

আমরা ব্যর্থ হইনি, একটি অন্যায় পরিস্থিতির শিকার হয়েছি: বরিশালের ডিসি

নিউজ ডেস্ক আরটিএনএনঢাকা: বরগুনার উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী তারিক সালমনের ঘটনায় দু’জন জেলা প্রশাসককে প্রত্যাহ . . . বিস্তারিত

মঙ্গলবার থেকে ডিসি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক আরটিএনএনঢাকা: রাজধানীতে তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার থেকে।সরকারের বিভি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com