‘কৃষকদের সক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার’

১৬ জুলাই,২০১৭

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: প্রাকৃতিক দুর্যোগেও দেশের মানুষের যেন কষ্ট না হয় সেজন্য খাদ্য আমদানি করে মজুত ঠিক রাখা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মাঠপর্যায়ে কৃষকদের সক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে সরকার।

রবিবার ওসমানি স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

এখন আর বাংলাদেশের মানুষ খাদ্যের জন্য হাহাকার করে না উল্লেখ করে শেখ হাসিনা বলেন, যারা একবেলা খেতে পারতো না আল্লাহর রহমতে এখন তারা দুবেলা-তিনবেলাও খেতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, একজন দিনমজুর যা আয় করে এমনও সময় ছিল যে একবেলা খাবার কিনতে পারতো না। আর এখন তারা প্রায় ১০-১২ কেজি চাল কিনতে পারে। সেই পরিমান তাদের আয় বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, আমাদের একটি বিষয় লক্ষ্য রাখতে হবে যে বাংলাদেশের ভৌগলিক অবস্থা একটা ব দ্বীপ। আমরা ভূগর্ভস্থ পানি ব্যবহার কমিয়ে দিয়ে ভূউপরিস্থ পানি আমরা যতো ব্যবহার করতে পারি সেদিকে আমাদের বিশেষভাবে দৃষ্টি দিতে হবে। পানির ব্যবহার পরিমিত রাখতে হবে। পানির যেন অপচয় না হয় সেদিকেও বিশেষভাবে আপনারা দৃষ্টি দেবেন।

প্রধানমন্ত্রী বলেন, এখন তো আমাদের কৃষিতথ্য কেন্দ্র থেকে কোন জমিতে কতটুকু পানি প্রয়োজন সেই তথ্যও আপনারা সংগ্রহ করতে পারেন। সেই সুযোগও আমরা করে দিয়েছি। কাজেই এই জলবায়ু পরিবর্তনের কোনো প্রভাব যেন আমাদের দেশে না পড়তে পারে, আমাদের দেশের মানুষের জীবন যেন কোনো রকম ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে আমাদের বিশেষ দৃষ্টি আছে।

সেভাবেই আমরা আমাদের কাজ করতে চাই এবং দেশবাসীকেও সচেতন করতে হবে। প্রতিটি জায়গায় আমাদের জলাভূমিগুলো সংরক্ষণ করতে হবে। এগুলোই আমাদের সম্পদ।

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমরা নিজেদের প্রযুক্তি ব্যবহার করে দেশকে উন্নত করবো। দেশের মানুষের জীবনমান উন্নত করবো।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

রেল লাইনে মরণফাঁদ বন্ধ হয় না কেন?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: দেশে গত ক’দিনে রেলে কাটা পড়ে মৃত্যুর একাধিক ঘটনার পর তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। একটি ঘট . . . বিস্তারিত

রোহিঙ্গা প্রত্যাবাসনে দেরি হলে কী করবে বাংলাদেশ?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বিশ্বের যেসব দেশে বিপুল সংখ্যায় শরণার্থী অবস্থান করছে বাংলাদেশ তার একটি। কর্মকর্তারা বলছেন, বাং . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com