ব্রেকিং সংবাদ: |
  • টরেন্টোর হামলাকারী সম্পর্কে সর্বশেষ যা জানা যাচ্ছে
  • তাবিথ আউয়াল ও আব্দুল হাই বাচ্চুকে দুদকে তলব
  • হঠাৎ কেঁপে উঠলো সিলেট, ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প
  • টরোন্টোয় গাড়িচাপায় প্রাণ গেল ১০ পথচারীর, ট্রুডোর সান্ত্বনা
  • বিজেপির শীর্ষ নেতাদের বক্তব্যে ঢাকার রাজনীতিতে তোলপাড়
  • খালেদা জিয়ার সাথে দেখা করতে গেছেন স্বজনরা
  • কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩
  • ২৫ বছরের যুদ্ধে সোয়া কোটি মুসলিম নিহত, যা একটি বিশ্বযুদ্ধের সমান ক্ষয়ক্ষতি
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে সপ্তাহব্যাপী বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা
  • ত্রিভুবন বিমানবন্দরের গাফিলতিই দুর্ঘটনার জন্য দায়ী: ইউএস-বাংলা
  • যে শর্তে গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিকে ছাড় দিল জামায়াত

৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ মঙ্গলবার

১৯ জুন,২০১৭

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: মঙ্গলবার ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ জন্য ৩৮তম বিসিএস নিয়ে মঙ্গলবার কমিশনের বৈঠক ডাকা হয়েছে। ওই  বৈঠকের পরই ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি করা হবে বলে জানিয়েছেন পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।
 
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এর আগে ৩৮তম বিসিএস পরীক্ষায় বেশকিছু পরিবর্তনের সিদ্ধান্ত নেয় পিএসসি। বিসিএসের অনলাইন আবেদনে এতদিন স্থায়ী-অস্থায়ী ঠিকানা, সব সনদের রোল নম্বর, প্রতিষ্ঠানের নাম-রেজাল্টসহ অন্যান্য কিছু তথ্য চাওয়া হলেও এবার থেকে ন্যাশনাল আইডি নম্বর (এনআইডি) চাওয়া হবে।

আগামী এই বিসিএস পরীক্ষায় ২০০ নম্বরের বাংলাদেশের ইতিহাস থেকে ৫০ নম্বর কমিয়ে আনা হয়েছে। সেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস যুক্ত করে ৫০ নম্বর নির্ধারণ করার সিদ্ধান্ত হয়েছে। এছাড়াও আগে একবার ডাবল অপটিকাল মার্ক রিডার (ওএমআর) পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হলেও আগামী বিসিএস পরীক্ষা থেকে দুইবার ওএমআর পদ্ধতিতে খাতা মূল্যায়ন করা হবে।
 
পিএসসি সূত্রে জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগেই ৩৮তম বিসিএসের শূন্য পদের তালিকা পেয়েছে পিএসসি। প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশ ক্যাডারে ১০০টি পদসহ এবার ২ হাজার ১০০-এর বেশি পদ থাকছে। তবে এই পদ সংখ্যা আরো বাড়তে পারে।

এদিকে ৩৫তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে আরো ১৩৮ জনকে নন-ক্যাডার পদে বিভিন্ন অধিদপ্তর ও সংস্থায় নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।

রবিবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০১০’ এবং সংশোধিত বিধিমালা-২০১৪ এর বিধান অনুযায়ী এ নিয়োগের সুপারিশ করা হয়েছে বলে বিপিএসসি’র পক্ষ থেকে জানানো হয়েছে।
 
এতে বলা হয়, এই নিয়োগের মাধ্যমে প্রথম শ্রেণির পদে সুপারিশ সম্পন্ন হয়েছে। এরপর দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগের জন্য সুপারিশ করা হবে।

এর আগে গত ১৭ এপ্রিল ৩৫তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে নন-ক্যাডার পদে ৩৯৫ এবং ২৫ মে ১৬০ জনকে বিভিন্ন অধিদপ্তর ও সংস্থায় নিয়োগের সুপারিশ করা হয়।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

তাবিথ আউয়াল ও আব্দুল হাই বাচ্চুকে দুদকে তলব

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা:  অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদ . . . বিস্তারিত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরেকটি অনন্য অর্জনের কথা জানালেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: আরেকটি বড় অর্জন প্রধানমন্ত্রী শেখ হাসিনার। নারীর ক্ষমতায়ন, সমঅধিকার প্রতিষ্ঠা ও জাতীয় উন্ন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com