আবারো ঢাকায় আসছেন ভারতীয় সেনাপ্রধান

২১ এপ্রিল,২০১৭

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: বাংলাদেশের সঙ্গে ভারতের প্রতিরক্ষা বিষয়ক সম্পর্ক আরো সুদৃঢ় করতে আবারো ঢাকায় আসছেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।

এক মাসের ব্যবধানে চারদিনের সরকারি সফরে চলতি মাসের ২৭ তারিখ ঢাকায় আসবেন বিপিন রাওয়াত।

এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরে স্বাক্ষরিত প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা নিয়ে দায়িত্বপ্রাপ্ত উচ্চপদস্থদের সঙ্গে কথা বলবেন।

জানা গেছে, দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্য নিয়েই জেনারেল বিপিন ঢাকায় আসছেন। সফরকালীন দু’দেশের সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ক বৃদ্ধিতে নানা পদক্ষেপের বিষয়ে আলোচনা করবেন তিনি। গত ৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সময় ভারত-বাংলাদেশ মধ্যে প্রতিরক্ষা বিষয়ক একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এর মধ্যে রয়েছে সামরিক খাতে ব্যয়ের জন্য ভারত কর্তৃক ৫০ কোটি ডলারের ঋণ সহায়তা।

চলতি বছর চীনের কাছ থেকে বাংলাদেশ দুটি সাবমেরিন কেনার পর থেকেই বিষয়টি ভারতের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ঢাকার ওপর বেইজিংয়ের আধিপত্যকে বাঁধা দিতেই অনেকখানি তাড়াহুড়ো করে ঢাকার সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা প্রস্তাব সই করে ভারত।

এর আগে প্রধানমন্ত্রীর ভারত সফরের এক সপ্তাহ আগে ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত গত ৩১ মার্চ তিনদিনের সফরে বাংলাদেশে আসেন। ওইটিই ছিলো তার প্রথম বাংলাদেশ সফর।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

‘প্রধান বিচারপতির বিতর্ক রাজনীতি ও বিচার বিভাগে দীর্ঘ মেয়াদে প্রভাব ফেলবে’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: একজন প্রধান বিচারপতি দায়িত্বে থাকা অবস্থায় তার বিরুদ্ধে দুর্নীতি, নৈতিক-স্খলনসহ অনিয়মের অভিযো . . . বিস্তারিত

প্রধান বিচারপতির নির্দেশে দুদককে দেয়া চিঠি বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: আপিল বিভাগের সাবেক বিচারপতি জয়নুল আবেদীনের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান বন্ধের নির্দেশনা দিয়ে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com