ব্রেকিং সংবাদ: |
  • কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩১
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য বিশেষ সেল গঠনের দাবি জানিয়েছেন
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে সপ্তাহব্যাপী বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা
  • ত্রিভুবন বিমানবন্দরের গাফিলতিই দুর্ঘটনার জন্য দায়ী: ইউএস-বাংলা
  • যে শর্তে গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিকে ছাড় দিল জামায়াত

ফুটপাতে হাঁটাচলা নাগরিক অধিকার: আনিসুল হক  

২০ এপ্রিল,২০১৭

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: রাজধানীর গুলশানের কূটনৈতিক এলাকায় ঢাকা উত্তর সিটি করপোরেশন উচ্ছেদ অভিযান চালাচ্ছে। বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে রাশিয়ান দূতাবাসের পাশের ফুটপাত ঘিরে রাখা বেড়া এবং রাস্তাজুড়ে রাখা ফুলের গাছ সরানো হয়।

ঢাকা উত্তর সিটি মেয়র আনিসুল হক বলেন, দীর্ঘদিন ধরে এ রাস্তাটি দখলের কারণে চলাচল অনুপযোগী ছিল কিন্তু শনিবার উচ্ছেদ অভিযান চালিয়ে নগরবাসীর জন্য রাস্তাটি উন্মুক্ত করা হবে।

আমেরিকান অ্যাম্বাসী দীর্ঘ ১০ বছর ফুটপাতে হাঁটতে দেয়নি উল্লেখ করে আনিসুল হক বলেন, ফুটপাতে হাঁটাচলা নাগরিক অধিকার। এ অধিকার কারো দ্বারা ক্ষুণ্ন হতে দিতে পারি না। তাই আমরা অ্যাম্বাসীগুলোর ফুটপাতগুলোতে এ অভিযান চালাচ্ছি। অবশ্যই তাদের নিরাপত্তা অক্ষুণ্ন রেখে এবং আলোচনা সাপেক্ষে।
 
তিনি বলেন, শুধু ফুটপাতই নয়, জেনে না জেনে অনেক অ্যাম্বাসী রাস্তার অংশও দখলে রেখেছিল এতোদিন। বিষয়টি উপলব্ধি করে এবং তাদের সঙ্গে আলোচনা সাপেক্ষে সেই দখলকৃত রাস্তা ও ফুটপাতগুলো সাধারণ পথচারীদের জন্য উন্মুক্ত করতে এসব এলাকায় উচ্ছেদ অভিযান শুরু কিরেছি। তারই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাশিয়ান ও সৌদি অ্যাম্বাসীর সামনের ফুটপাতে রাখা তাদের ব্লকগুলো অপসারণ করা হচ্ছে। আমেরিকা ও কানাডা অ্যাম্বাসী নিজেদের মতো করে অপসারণ করেছে।

এতে করে পথচারীরা এখন ওসব ফুটপাত দিয়ে চলতে পারছে। এছাড়া পাকিস্তান ও ইতালি অ্যাম্বাসীর সামনে অভিযান চালিয়ে সেখানকার ফুটপাতগুলো উন্মুক্ত করা হয়েছে বলেও জানালেন এই উত্তর সিটি মেয়র।

উত্তর সিটি করপোরেশন সূত্রে, ২৮ ফেব্রুয়ারি সিটি করপোরেশনের পক্ষে ৮ টি অ্যাম্বাসীকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয় এবং তাদের সাড়া পেয়েই এ উচ্ছেদ অভিযান। অ্যাম্বাসীগুলো হলো, অ্যামেরিকা, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইউকে, কানাডা, ইতালি, রাশিয়া ও সৌদি আরব।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

রানা প্লাজা ট্রাজেডি: বিচার এখনো কত দূরে?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: দু’হাজার তেরো সালের ২৪শে এপ্রিল সকালে সাভারে আট তলা রানা প্লাজা ভেঙে পড়ে ১১শ'র বেশি পোশাক . . . বিস্তারিত

খাদ্যে ঢুকে পড়েছে প্লাস্টিক, বিপর্যয়ের মুখে বাংলাদেশ

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা:  ঢাকার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড আহমেদ কামরুজ্জামান মজ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com