চতুর্থ মৃত্যুবার্ষিকীতে সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের প্রতি শ্রদ্ধা

২০ মার্চ,২০১৭

নিজস্ব প্রতিবেদক

আরটিএনএন

ঢাকা: বিশিষ্ট রাজনীতিবিদ, ভাষা সৈনিক, স্বাধীনতা যুদ্ধের সংগঠক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী, সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকীতে রাজধানীর বনানী করবস্থানে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।


সোমবার সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে দলের নেতারা সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা জানান। এসময় কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।


জিল্লুর রহমান ২০১৩ সালের ২০ মার্চ রাষ্ট্রপতি থাকা অবস্থায় বার্ধক্যজনিত রোগে সিঙ্গাপুরের এক হাসপাতালে ইন্তেকাল করেন। তিনি ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি দেশের ১৯তম রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। পাঁচটি পৃথক মেয়াদে ১২ বছর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।


বাংলাদেশ আওয়ামী লীগ, সহযোগী সংগঠন, অন্যান্য সমমনা সংগঠন এবং সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংস্থা মরহুম নেতার প্রতি শ্রদ্ধা জানাতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।


কর্মসূচির মধ্যে রয়েছে বনানী কবরস্থানে সাবেক রাষ্ট্রপতির কবরে পুষ্পস্তবক অর্পণ, রাজধানী ও দেশব্যাপী মিলাদ মাহফিল, কোরআনখানি, দোয়া, মোনাজাত ও আলোচনা সভার আয়োজন। আওয়ামী লীগ বাদ আসর গুলশানে রাষ্ট্রপতির বাসভবনে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হবে। তাঁর পরিবারের সদস্যরা কবরস্থানে যাবেন এবং সেখানে দোয়া-মোনাজাত করবেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী অনুষ্ঠান সফল করতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।


দিবসটি উপলক্ষে ভৈরব উপজেলা আওয়ামী যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে কালো ব্যাজ ধারণ, মরহুমের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, মিলাদ ও দোয়া মাহফিল এবং স্মরণসভার আয়োজন করেছে।


পারিবারিক সূত্র জানায়, ভৈরবে তাঁর ভৈরবপুরস্থ বাড়ির আইভি ভবনে সকাল থেকে দিনব্যাপী কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। দলীয় কার্যালয়ে সকাল ৭টা থেকে কোরআনখানি, সকাল ১০টায় মরহুমের প্রতিকৃতিতে নেতা-কর্মীদের শ্রদ্ধাঞ্জলিসহ পুষ্পমাল্য অর্পণ এবং বেলা ১১টা থেকে স্থানীয় ভূমি অফিস চত্বরে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।


এ ছাড়া বাদ জোহর স্থানীয় মসজিদগুলোতে বিশেষ মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় ভৈরব প্রেসক্লাব মিলনায়তনে প্রেসক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হবে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল।


১৯২৯ সালের ৯ মার্চ কিশোরগঞ্জ জেলার ভৈরবের উপজেলার ভৈরবপুর গ্রামের বলাকী মোল্লার বাড়িতে জন্ম গ্রহণ করেন জিল্লুর রহমান। মহান ভাষা আন্দোলনের মাধ্যমে তাঁর রাজনীতিতে হাতেখড়ি। ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলের জিএস। তিনি আওয়ামী লীগের স্বেচ্ছাসেবক হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেন। রাজনৈতিক জীবনে কিশোরগঞ্জের ভৈরব-কুলিয়ারচর আসন থেকে তিনি ছয়বার সংসদ সদস্য নির্বাচত হন।


জিল্লুর রহমান রাষ্ট্রপতি থাকাকালীন ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান। তার স্ত্রী ও মহিলা আওয়ামী লীগের সাবেক সভানেত্রী আইভী রহমান ২০০৪ সালের ২১ আগস্ট দলীয় জনসভায় গ্রেনেড হামলায় আহত হয়ে ২৪ আগস্ট মৃত্যুবরণ করেন।


তাঁদের একমাত্র সন্তান নাজমুল হাসান পাপন বর্তমানে স্থানীয় সংসদ সদস্য। পাপন বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডেরও (বিসিবি) সভাপতি।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

রোহিঙ্গা শিবিরে মানবিক বিপর্যয়, ধানক্ষেত-ডোবা থেকে খাবার পানি সংগ্রহ করছে

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: আন্তর্জাতিক মেডিকেল ত্রাণ সংস্থা মেডস্য স্যঁ ফ্রঁতিয়ে বা এমএসএফ বলছে, লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী . . . বিস্তারিত

শেখ হাসিনার জন্মদিনে দেশবাসীকে নাসিমের উপহার

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সারাদেশের সকল সরকারি হাসপাতালে অতি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com