‘জিয়ানগর’ নাম পরিবর্তন করে ‘ইন্দুরকানি’

০৯ জানুয়ারি,২০১৭

নিজস্ব প্রতিবেক

আরটিএনএন

ঢাকা: পিরোজপুরের ‘জিয়ানগর’ উপজেলার নাম পরিবর্তন করে নতুন নাম ‘ইন্দুরকানি’ করা হয়েছে। সোমবার মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সংবাদ সম্মেলনে উপজেলার নাম পরিবর্তনের এ তথ্য জানিয়েছেন।


এদিন সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা হয়। সভায় নাম পরিবর্তন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

 

মোহাম্মদ শফিউল আলম জানান, জিয়ানগর উপজেলার নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এখন থেকে এর নতুন নাম ‘ইন্দুরকানি’। জনগণের দাবির প্রেক্ষিতেই নাম পরিবর্তন করা হয়েছে।


প্রসঙ্গত, ২০০২ সালের ১৭ এপ্রিল বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের আমলে জিয়ানগর উপজেলা সৃষ্টি করা হয়েছিল। তবে এর মূল থানার নাম এখনেআ ইন্দুরকানি রয়েছে।


উপজেলা ও থানার দুই নাম হয়ে যাওয়া (ইন্দুরকানি) নামে ফিরে যাওয়ার জনগণ দাবি জানানোর কারণে এর নাম পরিবর্তন করা হলো।


এদিকে কুমিল্লা জেলার লালমাইকে ৪৯১ নম্বর উপজেলা করার প্রস্তাব অনুমোদন দিয়েছে নিকার। সদরের ১৫ ইউনিয়নের ৮টি ও লাকসামের ১টিসহ মোট ৯টি ইউনিয়ন নিয়ে লালমাই উপজেলা গঠন করা হবে। যার জনসংখ্যা হচ্ছে ২ লাখ ২০ হাজার ৩২ জন। যার হেডকোয়ার্টার হিসেবে জয়নগর মৌজারনাম প্রস্তাব করা হয়েছে। নতুন ও উপজেলার আয়তন ১৪৭ দশমিক ০৩ বর্গ কিলোমিটার।

 

এছাড়া চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নকে পৌরসভা পৌরসভা গঠনের প্রস্তাবও অনুমোদন দিয়েছে নিকার। নতুন এ পৌরসভার জনসংখ্যা ৫৬ হাজার ৬৩৩ জন।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

‘ছিনতাইকারীরা এএসপি মিজানকে হত্যা করে’

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটি . . . বিস্তারিত

প্রধানমন্ত্রীর গাড়িবহরে ঢোকার মামলায় ৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে ব্যক্তিগত গাড়ি নিয়ে ঢুকে পড়ার অভিযোগে তিন যুবকের বিরুদ্ধে ধান . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com