দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ৩০ জানুয়ারি

২৪ জানুয়ারি,২০১৯

দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ৩০ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করা হবে ৩০ জানুয়ারি। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন।

আগামী ৩০ জানুয়ারি (বুধবার) সকাল সাড়ে ১১ টায় বাংলাদেশ ব্যাংকের মূল ভবনের ৫ম তলাস্থ জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে জানিয়েছেন ব্যাংকের মহাব্যবস্থাপক জী. এম. আবুল কালাম আজাদ।

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, বিভিন্ন লক্ষ্যমাত্রা প্রাক্কলনের ক্ষেত্রে খুব একটা পরিবর্তন আসছে না নতুন মুদ্রানীতিতে। কয়েক বছরের ধারাবাহিকতায় এবারও মুদ্রানীতির কৌশল নির্ধারণে বিভিন্ন পক্ষের সঙ্গে মতবিনিময় করেছে কেন্দ্রীয় ব্যাংক।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং কাঙ্ক্ষিত জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য ঋণ ও অর্থ সরবরাহের প্রবৃদ্ধির একটি আগাম ধারণা দেয় কেন্দ্রীয় ব্যাংক। এ লক্ষ্যে প্রতি ৬ মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করা হয়। যেখানে ঋণপ্রবাহ, কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারণী সুদহার, বৈদেশিক মুদ্রাবাজারসহ বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নীতির উল্লেখ থাকে।

চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতিতে ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে বার্ষিক ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয় ১৬ দশমিক ৮০ শতাংশ। তবে অর্জিত হয়েছে ১৩ দশমিক ২০ শতাংশ। এবারের মুদ্রানীতিতে লক্ষ্যমাত্রা আগের মতোই থাকবে বলে ধারণা করা হচ্ছে। আগের মুদ্রানীতিতে সরকারি খাতে ১০ দশমিক ৪০ শতাংশ ঋণ বাড়ানোর লক্ষ্য ধরা হলেও তা বেড়েছে ১২ দশমিক ৫১ শতাংশ। এছাড়া এবারের বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৫০ শতাংশে সীমিত রাখার সরকারি লক্ষ্যমাত্রা রয়েছে। ডিসেম্বর পর্যন্ত গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৫ শতাংশ।

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

বিশ্বের ১০টি ব্যবসায়িক ভুল ধারণা

ডেস্ক নিউজআরটিএনএনঢাকা: বাজার বুঝতে না পারায় বিশ্বের অনেক সফল প্রতিষ্ঠানের বেশ কয়েকটি উচ্চাভিলাষী প্রকল্প হুমড়ি খেয়ে . . . বিস্তারিত

নতুন প্রকল্পে অর্থায়ন করবে এডিবি

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বাংলাদেশের নতুন নতুন সব প্রকল্পে অর্থায়নে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আগ্রহ প্রকাশ করেছে বল . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com