ঢাকায় বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম

৩০ জুন,২০১৮

ঢাকায় বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: ঢাকায় পৌঁছেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিস ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

শনিবার বিকেলে দুইদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট। বিশ্বব্যাংক প্রধান বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পরিস্থিতি সরেজমিন দেখতে কক্সবাজার যাবেন। রোহিঙ্গাদের মানবউন্নয়নে বিশ্বব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশকে বড় ধরনের অনুদানের ঘোষণা দেবেন জিম ইয়ং কিম।

প্রসঙ্গত, রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় ৪৮ কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তা দেয়ার ঘোষনা দিয়েছে বিশ্বব্যাংক। এ অর্থ স্বাস্থ্য, শিক্ষা, পানি ও পয়ঃনিস্কাশন, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে এ অর্থ ব্যয় হবে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সহায়তার কথা জানানো হয়।

বৃহস্পতিবার বিশ্বব্যাংকের বোর্ড অব ডাইরেক্টরদের এক বৈঠকে রোহিঙ্গা সমস্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় এ কারণে স্বাস্থ্যখাতে সহায়তা প্রকল্পে অতিরিক্ত ৫০ মিলিয়ন ডলার অর্থ বরাদ্দ বৃদ্ধি করে।

গত বছরের আগস্টে রাখাইন রাজ্যে মায়ানমার সেনাবাহিনীর নিধন অভিযান শুরুর পর থেকে বাংলাদেশে সাত লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। বর্তমানে বর্ষা মৌসুমে এই রোহিঙ্গাদের অনেকে ঝুঁকি নিয়ে বসবাস করছে। এসব রোহিঙ্গাকে নিজ দেশের ফিরিয়ে নিতে বাংলাদেশ ও মায়ানমারের মধ্যে একটি প্রত্যাবাসন চুক্তি হলেও এখনো পর্যন্ত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হয়নি। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার দাবি রোহিঙ্গাদের ফেরার মতো উপযুক্ত পরিবেশ এখনো তৈরি হয়নি মায়ানমারে।

উল্লেখ্য কয়েক মাস আগে বিশ্বব্যাংকের একটি মিশন বাংলাদেশ সফরে আসার পর বিভিন্ন রোহিঙ্গা শিবির পরিদর্শন করে। এর পর একটি প্রতিবেদন তৈরি করে ওয়াশিংটনে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয়ে জমা দেয়। ওই প্রতিবেদনের সুপারিশের আলোকে প্রাথমিকভাবে ১০ কোটি ডলার দিতে সম্মত হয়েছে সংস্থাটি।

কূটনৈতিক সূত্র মতে, এর আগে আন্তর্জাতিক দারিদ্র্য দিবস উপলক্ষে গত বছরের জুনে প্রথম ঢাকা সফর করেছিলেন বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট। বাংলাদেশে দারিদ্র্য বিমোচনে অভূতপূর্ব সাফল্য অর্জনের স্বীকৃতি দিতে তখন ঢাকায় আসেন তিনি।

ঢাকা সফরে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন জিম ইয়ং কিম। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও পৃথক বৈঠক করবেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট। অাশা করা হচ্ছে সফর শেষে ২জুলাই ঢাকা ত্যাগ করবেন তিনি।

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

বড়পুকুরিয়ায় কয়লা গায়েব নিয়ে তোলপাড়!

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনদিনাজপুর: দিনাজপুরের বড়পুকুরিয়ায় কয়লা গায়েবের ঘটনায় চলছে তোলপাড়। নথিপত্রের হিসাব অনুযায়ী, খনি থে . . . বিস্তারিত

‘ভল্টের স্বর্ণ হেরফের হয়নি, সম্পূর্ণ ভুল বোঝাবুঝি’

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা স্বর্ণ নিয়ে অনিয়মের কথা যেভাবে দুনিয়া কাঁপানোভাবে প্রকাশিত হয় . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com