উত্তেজনার মধ্যেও চীন-ভারত বাণিজ্যে নতুন রেকর্ড!

১০ মার্চ,২০১৮

উত্তেজনার মধ্যেও চীন-ভারত বাণিজ্যে নতুন রেকর্ড!

অর্থনীতি ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ডোক লাম ইস্যুতে ভারত-চীন সম্পর্কের মধ্যে উত্তাপ যতই বাড়ুক, তার প্রভাব পড়ল না দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্কে। লাগাতার টানাপোড়েনের মধ্যেও গত বছর দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছুঁয়েছে ৮ হাজার ৪৪৪ কোটি মার্কিন ডলার। যা সাম্প্রতিককালে সর্বোচ্চ।

জানা গেছে, ২০১৭ সালে দু’দেশের মধ্যের এই ব্যবসা বৃদ্ধি পেয়েছে ১৮.৬৩ শতাংশ। এর মধ্যে দিয়েই প্রথমবারের জন্য দ্বিপাক্ষিক ব্যবসার পরিমাণ ৮ হাজার কোটি ছাড়িয়েছে। এর আগের বছর এই ব্যবসার পরিমাণ ছিল ৭ হাজার ১১৮ কোটি মার্কিন ডলার।

সাম্প্রতিককালে চীন-পাকিস্তান অর্থনৈতির করিডর নিয়ে আপত্তি তুলেছে ভারত। আবার এনএসজি গ্রুপে ভারতের ঢোকার চেষ্টাতে বাধা দিয়েছে চীন। জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদের নেতা মাসুদ আজহারের উপরে রাষ্ট্রসঙ্ঘের মাধ্যমে ভারত নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করলেও চীনের বাধায় তা ফলপ্রসূ হয়নি। এরপরে টানা ৭৩ দিন ধরে ডোকা লাম ইস্যুতে পরস্পরকে রক্তচক্ষু দেখিয়েছে দুই দেশ।

এমনই একাধিক ইস্যুতে ভারত ও চীনের মধ্যেকার সম্পর্ক যখন লাগাতার উত্তপ্ত হয়ে উঠেছে, সেই সময়ে দ্বিপাক্ষিক এই বাণিজ্য এক নয়া নজির গড়েছে বলে একবাক্যে স্বীকার করেছেন বিশেষজ্ঞরাও।

পাশাপাশি, চলতি বছরে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ এবং ভারতে চীনের বিনিয়োগের পরিমাণ আরও বাড়বে বলে আশাপ্রকাশ করেছেন দুই দেশের আধিকারিকরা।

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

‘পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮০০০ টাকা’

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণ করেছে সরকার। এই মজুরি ডিসেম্বর থেকে কা . . . বিস্তারিত

বাংলাদেশে সবচেয়ে দ্রুত হারে বাড়ছে বিশ্বের ‘অতি ধনী’ মানুষ!

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বিশ্বে ‘অতি ধনী’ মানুষের সংখ্যা সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে বাংলাদেশে। সম্প্রতি প্রকাশ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com