অর্থনীতিতে নোবেল পেলেন মার্কিন অর্থনীতিবিদ

০৯ অক্টোবর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
স্টকহোম: ২০১৭ সালে অর্থনীতিতে নোবেল পেলেন মার্কিন অর্থনীতিবিদ রিচার্ড থেয়লার। রয়েল সুইডিশ একাডেমি সোমবার এ পুরস্কার ঘোষণা করে।

‘বিহ্যাভিয়রাল ইকোনমিকস’ বা আচরণগত অর্থনীতিতে অনন্য অবদানের জন্য থেয়লারকে এবার নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। একাডেমির পক্ষ থেকে বলা হয়, অর্থনীতি ও ব্যক্তিগত সিদ্ধান্ত গ্রহণের মনস্তাত্বিক বিশ্লেষণে রিচার্ড থেয়লারের সার্বিক অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এ পুরস্কার দেয়া হচ্ছে।

পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৯০ লাখ সুইডিশ ক্রোনার পাবেন রিচার্ড থেয়লার।

৭২ বছর বয়সি থেয়লার বর্তমানে ‘ইউনিভার্সিটি অব শিকাগো'র ‘বুথ স্কুল অব বিজনেস’-এ আচরণগত বিজ্ঞান ও অর্থনীতির অধ্যাপক হিসেবে কাজ করছেন। আচরণগত  অর্থনীতির তাত্ত্বিক হিসেবে তিনি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছেন।

সুইডিশ বিজ্ঞানী ও শিল্পপতি আলফ্রেড নোবেল ১৮৯৫ সালে নোবেল পুরস্কার প্রবর্তন করেন। সেই সময় পুরস্কার দেয়া বিষয়ের তালিকায় অর্থনীতি ছিল না। পরবর্তীতে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংকের তিনশ’ বছর পূর্তি উপলক্ষে ১৯৬৮ সালে অর্থনীতি সংশ্লিষ্ট বিজ্ঞানে অবদানের জন্য একটি পুরস্কারের প্রবর্তন করে।

পরের বছর থেকে প্রতিবছর সেই পুরস্কার দেয়া হচ্ছে।নোবেলের অন্যান্য বিষয়ের মতো অর্থনীতির এই পুরস্কার বিজয়ীদেরও ৯০ লাখ সুইডিশ ক্রোনার দেয়া হয় এবং একই অনুষ্ঠানে সম্মাননা জানানো হয়।

অর্থনীতিবিজ্ঞানে সুইডেনের কেন্দ্রীয় ব্যাংকের এ পুরস্কারকে অর্থশাস্ত্রে গবেষণার ক্ষেত্রে সবচেয়ে বড় পুরস্কার হিসেবে গণ্য করা হয়।

সূত্র: এপি

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

‘খাদ্যের উৎপাদন থমকে গেছে, ঘাটতি মেটাতে আমদানি করছে সরকার’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশে সরকারের খাদ্য মজুদ কম পক্ষে ১০ লক্ষ মেট্রিক টন থাকার কথা থাকলেও বর্তমানে সেটা কমে সাড় . . . বিস্তারিত

ভারতের স্বার্থে স্থিতিশীল বাংলাদেশ প্রয়োজন: অরুণ জেটলি

নিজস্ব প্রতিবেদক আরটিএনএন ঢাকা: ঢাকা সফররত ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, ‘নিজেদের স্বার্থে ভারতের প্রয়োজন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com