ব্রেকিং সংবাদ: |
  • টরেন্টোর হামলাকারী সম্পর্কে সর্বশেষ যা জানা যাচ্ছে
  • তাবিথ আউয়াল ও আব্দুল হাই বাচ্চুকে দুদকে তলব
  • হঠাৎ কেঁপে উঠলো সিলেট, ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প
  • টরোন্টোয় গাড়িচাপায় প্রাণ গেল ১০ পথচারীর, ট্রুডোর সান্ত্বনা
  • বিজেপির শীর্ষ নেতাদের বক্তব্যে ঢাকার রাজনীতিতে তোলপাড়
  • খালেদা জিয়ার সাথে দেখা করতে গেছেন স্বজনরা
  • কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩
  • ২৫ বছরের যুদ্ধে সোয়া কোটি মুসলিম নিহত, যা একটি বিশ্বযুদ্ধের সমান ক্ষয়ক্ষতি
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে সপ্তাহব্যাপী বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা
  • ত্রিভুবন বিমানবন্দরের গাফিলতিই দুর্ঘটনার জন্য দায়ী: ইউএস-বাংলা
  • যে শর্তে গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিকে ছাড় দিল জামায়াত

একনেকে ৩২৮৯ কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন

১১ এপ্রিল,২০১৭

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: তিন হাজার ২৮৯ কোটি ৪৩ লাখ টাকার ৮টি উন্নয়ন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে সরকারি তহবিল থেকে পাওয়া যাবে দুই হাজার ৪১২ কোটি ৪৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা নিজস্ব তহবিল থেকে যোগান দেবে ৩৪ কোটি ৫৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৮৪২ কোটি ৪০ লাখ টাকা পাওয়া যাবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল প্রকল্প সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

পরিকল্পনামন্ত্রী জানান, পুলিশের সব সদস্যদের জন্য পরিপূর্ণ আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এজন্য তিনি দেশের যেসব এলাকায় এখনও পুলিশের প্রয়োজনীয় আবাসন ব্যবস্থা নেই, সেসব এলাকার জন্য আলাদা করে প্রকল্প না নিয়ে সব এলাকার জন্য একসাথে একবারে বড় প্রকল্প গ্রহণ করতে বলেছেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতে ঝুুঁকিপ্রবণ উপকূলীয় এলাকায় সরকারিভাবে যেসব আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হবে, এই ভবনের ছাদের পানি ধরে রাখার জন্য ভবনের সাথে জলাধার নির্মাণ করতে বলেছেন প্রধানমন্ত্রী, যাতে জলাধারে বৃষ্টির পানি ধরে ব্যবহার করা যায়।

একনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে-উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো প্রকল্প (সংশোধিত), এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫৭ কোটি ৫১ লাখ টাকা। রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি ৯৮ লাখ টাকা। গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫৯৯ কোটি ৭৪ লাখ টাকা। গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৪৭৬ কোটি ৩৯ লাখ টাকা।

গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫৯৮ কোটি ১০ লাখ টাকা। কিশোরগঞ্জ-করিমগঞ্জ-চামড়াঘাট- মিঠামইন সড়ক উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১৩২ কোটি ৫৩ লাখ টাকা। বরিশাল মেট্রোপলিটন ও খুলনা জেলা পুলিশ লাইন নির্মাণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১৫২ কোটি ১০ লাখ টাকা। ময়মনসিংহ ও গোপালগঞ্জ দুটি স্বয়ংসম্পূর্ণ ১০ কিলোওয়াট এফ. এম বেতার কেন্দ্র স্থাপন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি ৮ লাখ টাকা।

বৈঠকে মন্ত্রীবর্গ, প্রতিমন্ত্রীগণ ও সংশ্লিষ্ট সচিববৃন্দ উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

বাংলাদেশের ‘অপ্রত্যাশিত’ সমৃদ্ধির নেপথ্যে

নিউজ ডেস্কআরটিএনএনওয়াশিংটন: বিশ্ববিদ্যালয় পর্যায়ের অর্থনীতির ছাত্ররা ‘বাংলাদেশ প্যারাডক্স’ কথাটার সঙ্গে পর . . . বিস্তারিত

রানা প্লাজা ট্র্যাজেডি: গার্মেন্ট ব্যবসায় কী পরিবর্তন হয়েছে?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বিদেশি ক্রেতাদের চাহিদা মেনে কারখানার নিরাপত্তা ও পরিবেশ উন্নয়নে দ্রুত পদক্ষেপ নেয়ায় রানা প্ল . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com