ইসলামী ব্যাংকে মাত্র ৫৫ মিনিটে ৭৫ জনের প্রমোশন ভাইভা

১১ জানুয়ারি,২০১৭

নিউজ ডেস্ক

আরটিএএন

ঢাকা: ব্যবস্থাপনায় বড় ধরণের পরিবর্তনের পর এবার কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতির দিকে নজর দিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। মঙ্গলবার পদোন্নতির জন্য মৌখিক পরীক্ষা দিয়েছে ব্যাংকটির উচ্চ পর্যায়ের কর্মকর্তারা।


দুই পর্বে ৭৫ জন করে মোট ১৫০ জনের ভাইভা নেওয়া হয়েছে। আর ৫৫ মিনিটেই ৭৫ জনের ভাইভা শেষ করে দেওয়া হয়েছে। তাই ওই ভাইভাকে ‘নামকাওয়াস্তে’ বলেই অভিহিত করেছেন অনেকে। এদিকে ব্যাংটির নতুন চেয়ারম্যান আরাস্তু খান মঙ্গলবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবীরের সঙ্গে সাক্ষাত করতে গিয়েছিলেন।


ইসলামী ব্যাংক সূত্রে জানা গেছে, প্রিন্সিপাল অফিসার থেকে সিনিয়র প্রিন্সিপাল অফিসার পদে পদোন্নতির জন্য মৌখিক পরীক্ষা (ভাইভা) নেওয়া হয়েছে। এজন্য গতকাল সকালে ৭৫ জন এবং বিকালে ৭৫ জনের ভাইভা নেওয়া হয়েছে। সবাইকে একসঙ্গে বসিয়ে একই প্রশ্ন করা হয়েছে। যা ইসলামী ব্যাংকের ইতিহাসে কখনো হয়নি।


বুধবার দৈনিক ইত্তেফাকে প্রকাশিত প্রতিবেদনটি আরটিএনএন পাঠকের জন্য তুলে ধরা হলোঃ


ওই ভাইভাতে যেসব প্রশ্ন করা হয়েছে তার মধ্যে রয়েছে—রুপকল্প ২০২১ এ সম্পর্কে কি জানেন, মুদ্রাস্ফীতি কি, মুদ্রাস্ফীতির ফলে এক্সপোর্ট ইমপোর্টে কী প্রভাব পড়ে, অ্যামিকেবল সেটেলমেন্ট কী ইত্যাদি। ব্যাংকটির মিশন-ভিশন ইসলামী ধারার হলেও ইসলামী ব্যাংকিং নিয়ে তেমন কোন প্রশ্ন করা হয়নি। এদিকে আজও একই পোস্টের জন্য ভাইভা অনুষ্ঠিত হবে।


বুধবার তিনটি গ্রুপের ভাইভা অনুষ্ঠিত হবে। যেখানে প্রত্যেক গ্রুপে ১৫০ জন করে থাকবে। আর প্রত্যেক গ্রুপের জন্য একঘন্টা সময় থাকবে। একইভাবে আগামী রবিবার সিনিয়র অফিসার থেকে প্রিন্সিপাল অফিসার পদে পদোন্নতির ভাইভা শুরু হবে। ওইদিন ৩০০ জন সিনিয়র অফিসার ভাইভা দেবেন বলে জানা গেছে।

 

মঙ্গলবারের ভাইভা বোর্ডে ছিলেন ব্যাংকটির এমডি মো. আব্দুল হামিদ মিঞা, ডিএমডি মাহবুব-উল-আলম, মো. শামসুজ্জামান, আব্দুস সাদেক ভুঁইয়া ও আবু রেজা মো. ইয়াহিয়া, ইভিপি মো. ইয়ানুর রহমান, ইভিপি এবং সিএফও মো. শহীদ উল্লাহ উপস্থিত ছিলেন।

 

জানা গেছে, ২০১৫ সাল থেকে ব্যাংকের বিভিন্ন পদে প্রমোশন ডিউ রয়েছে। এজন্য গত বছরই বেশ বিভিন্ন সময় অনেকগুলো পদেই ভাইভা নেওয়া হয়েছিল। এখন দেখার বিষয় যাদের ভাইভা নেওয়া হচ্ছে তাদের প্রমোশন ২০১৬ সালে জানুয়ারি নাকি চলতি বছরের জানুয়ারি থেকে কার্যকর হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

 

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, মূলত গভর্নরের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্যই ইসলামী ব্যাংকের নতুন চেয়ারম্যান আরাস্তু খান বাংলাদেশ ব্যাংকে গিয়েছিলেন। তবে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি তিনি একান্তে বিভিন্ন বিষয় নিয়ে গভর্নরের সঙ্গে আলাপ করেন। এ বিষয়ে আরাস্তু খান বলেন, গভর্নরের সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্যই গিয়েছিলাম।

 

বৃহস্পতিবার ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ আব্দুল মান্নানকে সরিয়ে দেওয়া হয়। একই সঙ্গে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তফা আনোয়ার এবং ভাইস চেয়ারম্যান মো. আজিজুল হককেও সরানো হয়। ব্যাংকটির নতুন চেয়ারম্যান হিসাবে নির্বাচিত করা হয় আরাস্তু খানকে। আর নতুন ভাইস চেয়ারম্যান হিসাবে অধ্যাপক সৈয়দ আহসানুল আলমকে নির্বাচিত করা হয়। পরে সোমবার নতুন এমডি হিসাবে যোগ দিয়েছেন মো. আব্দুল হামিদ মিঞা।

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

আসছে ৪ লাখ ২০ হাজার কোটি টাকার বাজেট: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: আসছে বাজেটেরে আকার ৪ লাখ ২০ হাজার কোটি টাকা হতে পারে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব . . . বিস্তারিত

ইসলামী ব্যাংকে শরীয়াহ আইন কঠোরভাবে পালন করা হবে: আরস্তু খান

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নতুন চেয়ারম্যান আরাস্তু খান বলেছেন, ইসলামী ব্যাংকে শরীয়াহ আইন ক . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com