রেমিটেন্স কমে গিয়ে বেড়েছে হুন্ডি: সিপিডি

০৭ জানুয়ারি,২০১৭

নিউজ ডেস্ক

আরটিএনএন

ঢাকা: বিদেশে গত কয়েক বছরের তুলনায় বাংলাদেশি শ্রমবাজার এখন অনেকটা ভালো। ফলে বিদেশে কর্মসংস্থানও বেড়েছে কিন্তু সে অনুপাতে বাড়েনি রেমিটেন্স। মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহারের কারণে বেড়েছে হুন্ডি ব্যবসা এবং রেমিটেন্স কমেছে।


শনিবার রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে এক সংবাদ সম্মেলনে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) পক্ষ থেকে তথ্য-উপাত্ত তুলে ধরে এমনটাই জানানো হয়েছে।


চলতি অর্থ বছরের (২০১৫-১৬) প্রথম ছয় মাসের অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষণ করে সিপিডি কিছু সুপারিশও তুলে ধরে।


বিশেষ করে মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে হুন্ডির মাধ্যমে অধিক অর্থ দেশে আসছে। এ দুটি দেশের শ্রমিকরা ব্যাংকিং সুবিধা নেয়া থেকেও বিরত থাকছে। মোবাইল ব্যাংকিংয়ের অপব্যবহারের মাধ্যমে অবৈধভাবে টাকা পাঠাচ্ছেন এসব দেশে অবস্থানরত শ্রমিকরা।


সিপিডির নির্বাহী পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিদেশে কর্মসংস্থান বাড়ছে কিন্তু কমছে রেমিটেন্স। এর প্রধান কারণ টাকা ব্যাংকের মাধ্যমে না এসে হুন্ডির মাধ্যমে আসছে। বিশেষ করে মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে ৫০ শতাংশ টাকা দেশে আসছে মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে।


সিঙ্গাপুরেও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বেড়েছে হুন্ডির প্রচলন। তেলের দাম বিশ্ববাজারে কমেছে। এর ফলেও রেমিটেন্সে একটি নেতিবাচক প্রভাব পড়েছে। কারণ সৌদি আরব থেকে শুরু করে মধ্যপ্রাচ্যে প্রচুর বাংলাদেশি শ্রমিকের কর্মসংস্থান বেড়েছে বলেও জানান মোস্তাফিজুর রহমান।


সংবাদ সম্মেলন আরো উপস্থিত ছিলেন, সিপিডির ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির সিনিয়র গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম হোসেন, সিপিডির গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন।


অনুষ্ঠানে স্টেট অব দ্যা বাংলাদেশ ইকোনোমিক ইন ২০১৬-১৭ অর্থবছরের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির অতিরিক্ত গবেষণা পরিচালক তৌফিকুল ইসলাম খান।

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

ইসলামী ব্যাংক ইসলামী শরিয়াহ থেকে বিচ্যুতি ঘটলে আমি নিজেই থাকব না: আরাস্তু খান

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: অপসারিত ভাইস-প্রেসিডেন্ট আহসানুল আলমের সব অভিযোগ খারিজ করে দিয়ে ইসলামী ব্যাংকের চেয়ারম্য . . . বিস্তারিত

অগ্রণী ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস, বিকেলের পরীক্ষা বাতিল

নিজস্ব প্রতিবেদক আরটিএনএন ঢাকা: অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার পদের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। প্রশ্ন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com