গ্রামীণ ব্যাংককে মূল ধারায় ফেরানোর উদ্যোগ নেয়া হবে: মুহিত

০১ জানুয়ারি,২০১৭

নিজস্ব প্রতিবেদক

আরটিএনএন

ঢাকা: গ্রামীণ ব্যাংককে নতুন ভূমিকায় পুনরুজ্জীবিত করতে কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন,এ লক্ষ্যে গ্রামীণ ব্যাংকের নামে চলা মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতে সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হবে।


রবিবার অর্থমন্ত্রণালয়ের সভাকক্ষে ব্যাংক ও আর্থিক বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে নতুন বছরের শুভেচ্ছা বিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।


অর্থমন্ত্রী বলেন, ৮২ সালে আমি যখন প্রথম মন্ত্রী হই, তখন এটা ৪০ শতাংশের বেশি ছিল। যে জায়গায় এখন এটা ৮-৯-১০ শতাংশ হয়। আরো কমানো উচিৎ।


আবুল মাল আব্দুল মুহিত বলেন, যখন গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়, তখন দুটি উদ্দেশ্য ছিল। একটি হলো ক্ষুদ্র জনগোষ্ঠীকে ঋণ দেয়া এবং তাদের ঋণ ফেরত দেয়ার অভ্যাস গড়ে তোলা। এখন এটি শতভাগ সফল। মানুষ ঋণ নেয় এবং তা ফেরতও দেয়। তাই গ্রামীণ ব্যাংক পরিচালনার ক্ষেত্রে আমি নতুন করে ভূমিকা সৃষ্টি করতে চাই।


নতুন বছর কেমন যাবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত বছরের মতো নতুন বছরও ভালো যাবে। তবে নতুন বছরে আমাদের চ্যালেঞ্জ বিনিয়োগ বাড়ানো। এ বছরে ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনাসহ সব পরিকল্পনা বাস্তবায়ন প্রক্রিয়া একই গতিতে থাকবে।


বছর শেষ ও নতুন বছর উদযাপন করতে না পারার হতাশা প্রকাশ করে মুহিত বলেন, আমাদের দুর্ভাগ্য আমরা ইয়ার এন্ডিং উদযাপন করতে পারি না। গতকাল রাত সাড়ে আটটার দিকে মনে হয়েছে শহর যেন মৃত। মানুষ ঘরে চলে গেছে। গাড়িঘোড়া চলছে না। নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ বিষয়; কিন্তু সেটিকে কাটিয়ে উঠে আমরা যদি সফলভাবে বছর উদযাপন করতে পারতাম তবে ভালো হতো।


অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে জটিল কিছু দেখছি না বলেও তিনি মন্তব্য করেন।

মন্তব্য

মতামত দিন

অর্থনীতি পাতার আরো খবর

বাংলাদেশ ব্যাংকে অাগুন নিছক দুর্ঘটনা: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক আরটিএনএন ঢাকা: বাংলাদেশ ব্যাংকে আগুন লাগার ঘটনাটি নিছক দুর্ঘটনা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদু . . . বিস্তারিত

বাংলাদেশ ব্যাংকে আগুনের সূত্রপাত চায়ের কেতলি থেকে: তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বাংলাদেশ ব্যাংক ভবনে বৈদ্যুতিক চায়ের কেতলিতে শর্ট সার্কিট হয়ে আগুন লেগে থাকতে পারে বলে ধার . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com