গণতন্ত্র দেশকে এগিয়ে নিয়ে যায়, প্রমাণিত হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী

৩০ জানুয়ারি,২০১৯

গণতন্ত্র দেশকে এগিয়ে নিয়ে যায়, প্রমাণিত হয়েছে: সংসদে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গণতন্ত্র দেশকে এগিয়ে নিয়ে যায়, যা বালাদেশের জন্য প্রমাণিত সত্য। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে তার প্রথম বক্তব্যে তিনি একথা বলেন।

বুধবার একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে প্রধানমন্ত্রী আরও বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় সমালোচনা সব সময় গুরুত্বপূর্ণ, সংসদে এমন সমালোচনায় বিরোধী দলকে বাধা দেওয়া হবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সারাদেশের ভোটাররা আমাদের সংসদ সদস্যদের ভোট দিয়ে নির্বাচিত করে এ সংসদে পাঠিয়েছেন। আমরা তাদের স্বার্থ সংরক্ষণ করবো।  আমাদের লক্ষ্য হবে সারাদেশের শান্তিপূর্ণ পরিবেশ ধরে রাখার পাশাপাশি মাদকমুক্ত, জঙ্গিমুক্ত ও দুর্নীতিমুক্ত একটি উন্নত দেশ গড়ে তোলা এবং দেশের মানুষের জন্য শান্তি নিরাপত্তা নিশ্চিত করা।

পুনর্নিনির্বাচিত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরিকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, একাদশ সংসদে বাংলাদেশের জনগণ ভোট দিয়ে আমাদের নির্বাচিত করেছে। আজকে সে সংসদ আপনাকে স্পিকার হিসেবে নির্বাচিত করেছে এবং ডেপুটি স্পিকার হিসেবে ফজলে রাব্বী সাহেবকে নির্বাচিত করেছে। আমি আপনাকে আন্তরিকভাবে অভিনন্দন জানাচ্ছি, ডেপুটি স্পিকারকে অভিনন্দন জানাচ্ছি।

তিনি বলেন, আমি আজকের দিনে শ্রদ্ধাভরে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। শ্রদ্ধা জানাই জাতীয় চার নেতার প্রতি এবং ৩০ লক্ষ শহীদ এবং আমরা চলার পথে যাদেরকে হারিয়েছি সংসদ সদস্যসহ তাদেরকে আমি স্মরণ করছি।

গণতান্ত্রিক ধারা অব্যহত থাকলে দেশ এগিয়ে যায় মন্তব্য করে তিনি বলেন, তরুণ ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে এই সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছে। একটি সফল নির্বাচনের মধ্য দিয়ে সংসদ প্রতিষ্ঠিত হয়েছে। আপনি তৃতীয় বারের মতো স্পীকার নির্বাচিত হয়েছেন। অতীতেও দুইবার সফলতার সাথে সংসদ পরিচালনা করেছেন। সংসদ নেতা হিসাবে আমাদের সকল সদস্য যেন সকল সমান ভাবে সুযোগ পায় সরকারি দল এবং বিরোধী দল সেটা আপনি দেখবেন এবং আপনার সকল প্রকাশ সহযোগিতা আমি করব। সে আশ্বাস আমি দিচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, গণতন্ত্র একটি দেশকে সকল ক্ষেত্রে এগিয়ে নিয়ে যায়। বাংলাদেশের ক্ষেত্রে এ সত্য প্রমাণিত। আর্থসামাজিক ক্ষেত্রে এগিয়ে গিয়ে আজ আমরা উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছি। এ ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত বাংলাদেশ ইনশাল্লাহ আমরা গড়ে তুলবো সেটাই আমাদের লক্ষ্য।’

সংসদ নেতা আরও যোগ করেন, মাননীয় স্পিকার আপনার মাধ্যমে আমি বিরোধী দলের নেতাকে এতোটুকু বলতে চাই গণতান্ত্রিক ধারায় সমালোচনা সব সময় গুরুত্বপূর্ণ। আমরা এতটুকু বলতে পারি যে আপনাদের এই ধরনের গঠনমূলক সমালোচনায় আমরা কোন ধরনের বাধা সৃষ্টি করবো না। অতীতেও আমরা যখন সংসদে ছিলাম একটি চমৎকার পরিবেশের মধ্য দিয়ে দশম সংসদ তারা কার্যক্রম পরিচালনা করেছে। যার সুফল দেশবাসী পেয়েছে।

এর আগে, বিকেল ৩টায় দশম জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করা হয়।

সংসদ সদস্য অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে স্পিকার পদে ড. শিরীন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করেন নোয়াখালী-৫ আসনের সংসদ সদস্য ওবায়দুল কাদের।

পরে সেই প্রস্তাবে সমর্থন করেন মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরী। প্রস্তাবটি কণ্ঠভোটে দেন সংসদে স্পিকারের আসনে থাকা অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া।

সংসদ সদস্যদের কণ্ঠভোটে সর্বসম্মতিক্রমে বিনাভোটে নির্বাচিত হন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পরে সংসদের অধিবেশন ২০ মিনিটের জন্য মুলতবি করা হয়।

সংসদ অধিবেশনের মুলতবির সময় রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণ করেন স্পিকার।

এছাড়া ডেপুটি স্পিকার হিসেবে তার আগের সহকর্মী অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া ফের নির্বাচিত হয়েছেন।

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

২২ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট অডিটরিয়ামে গণশুনানি করবে জাতীয় ঐক্যফ্রন্ট

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: আগামী ২২ ফেব্রুয়ারি (শুক্রবার) সুপ্রিম কোর্ট অডিটরিয়ামে গণশুনানি কর্মসূচি পালন করবে জাতীয় . . . বিস্তারিত

জামায়াতে ইসলামীর নতুন সংগঠন হলে সেখানে ‘ইসলাম’ শব্দ থাকবে?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশে ইসলামপন্থী দল জামায়াতে ইসলামীর গুরুত্বপূর্ণ একজন নেতা ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের পদ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com