সর্বশেষ সংবাদ: |
  • আজ যারা মনোনয়নপত্র ফিরে পেয়েছেন- নঈম জাহাঙ্গীর (জামালপুর-৩); আব্দুল কাঈয়ুম খান (নেত্রকোনা-১); এ কে এম লুৎফর রহমান (ময়মনসিংহ-১); চৌধুরী মোহাম্মদ ইসহাক (ময়মনসিংহ-৬); জেড খান মোহাম্মদ রিয়াজ উদ্দিন (চাঁদপুর-৪); মো. মহিউদ্দিন মোল্লা (ব্রাহ্মণবাড়িয়া-২); মো. নাসির উদ্দিন (চট্টগ্রাম-৫); মামা চিং (বান্দরবান); সৈয়দ মাহামুদুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৩); এম মোরশেদ খান (চট্টগ্রাম-৮); মো. আবু বকর সিদ্দিক (রাজশাহী-৫), মো. আবু সহিদ চাঁদ (রাজশাহী-৬); আলেয়া বেগম (জয়পুরহাট-১); মো. মজিবুর রহমান (রাজশাহী-১); মো. ইবাদুল খালাসী (যশোর-৫); মো. তছির উদ্দিন (কুষ্টিয়া-৪); আবু তালেব সেলিম (ঝিনাইদহ-২); মো. সাজেদুর রহমান (যশোর-১); লিটন মোল্লাহ (যশোর-৪); রবিউল ইসলাম (যশোর-৫); মোছা. মেরিনা আক্তার (চুয়াডাঙ্গা-১)।
  • ইতালির একটি নৈশক্লাবে আতঙ্কিত জনতার হুড়োহুড়িতে ছয় জনের প্রাণহানি, আহত ১০০
  • ২০৬ আসনে বিএনপির একক প্রার্থী চূড়ান্ত, শরিকদের জন্য ছেড়ে দেওয়া হয়েছে ৯৪টি আসন

হলফনামায় মামলার তথ্য গায়েব সত্বেও রাঙ্গাঁর মনোনয়ন বৈধ!

০৫ ডিসেম্বর,২০১৮

হলফনামায় মামলার তথ্য গায়েব সত্বেও রাঙ্গাঁর মনোনয়ন বৈধ!

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: ‘ঋণ খেলাপি’ রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র বাতিল হয়ে যাওয়ার পর জাতীয় পার্টির মহাসচিবের দায়িত্ব পাওয়া পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁর হলফনামাতেও তথ্যের গরমিল পাওয়া গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনে যে হলফনামা তিনি জমা দিয়েছেন, তাতে পুরনো একটি মামলার তথ্য পুরো গায়েব করে দেওয়া হলেও তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন রংপুরের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক এনামুল হাবীব।

রংপুর জেলা ও মহানগর জাতীয় পার্টির সভাপতি রাঙ্গাঁ এবারও রংপুর-১ আসনে জাতীয় পার্টির লাঙ্গলের প্রার্থী। জোটসঙ্গী আওয়ামী লীগ এ আসনে কোনো প্রার্থী দেয়নি।

২০১৪ সালের নির্বাচনের আগে জমা দেওয়া হলফনামায় রাঙ্গা জানিয়েছিলেন, দুর্নীতি দমন কমিশন আইনে কোতোয়ালি থানায় ২০০৯ সালের ২১ জানুয়ারি দায়ের করা একটি মামলায় তিনি অভিযুক্ত। ওই মামলা প্রত্যাহারের সুপারিশ হয়েছে এবং তার কপি তিনি যুক্ত করে দিয়েছেন।

আর এবারের হলফনামায় তিনি বলেছেন, বর্তমানে কোনো ফৌজদারি মামলায় তিনি অভিযুক্ত নন। অতীতেও তার বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা দায়ের করা হয় নাই। অতীতের মামলার বিষয়ে বিস্তারিত তথ্যের ঘরে তিনি লিখেছেন ‘প্রযোজ্য নহে’।

রাঙ্গাঁর মনোনয়নপত্রে তথ্যের এই গরমিল নিয়ে কথা বলতে চাননি নির্বাচন কমিশনের কর্মকর্তারা।

ইসি সচিবালয়ের একজন কর্মকর্তা বলেন, মনোনয়নপত্র নিয়ে সিদ্ধান্তের বিরুদ্ধে বুধবার পর্যন্ত আপিল করার সুযোগ রয়েছে। তাই আপাতত তারা এ বিষয়ে কোনো কথা বলবেন না। কারও আপত্তি থাকলে তিনি আপিল করতে পারেন।

নির্বাচন কমিশনের আরেকজন কর্মকর্তা হলফনামার তথ্য বাছাই ও মনোনয়নপত্র গ্রহণের বিষয়ে গত নভেম্বরে ইসির জারি করা একটি পরিপত্রের কথা বলেছেন।

সেখানে বলা হয়েছে, অতীতে প্রার্থীর বিরুদ্ধে দায়েরকৃত কোনো ফৌজদারি মামলার রেকর্ড আছে কি না, থাকলে তার রায় কি ছিল- এ বিষয়ে প্রার্থী সকল তথ্য দেবেন এটাই প্রত্যাশিত। তবে অতীতের মামলা সংক্রান্ত, বিশেষ করে অনেক পুরনো মামলা হলে, বিশদ তথ্য প্রার্থীর কাছে সঙ্গত কারণে নাও থাকতে পারে।

“তাই চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়ে গেছে বা খালাস পেয়েছেন এমন ক্ষেত্রে বিশদ তথ্য না দিতে পারার কারণে মনোনয়নপত্র বাতিল করা হবে না। তবে দণ্ডিত হয়ে থাকলে এবং তা উল্লেখ না করার বিষয় প্রমাণিত হলে মনোনয়নপত্র গ্রহণযোগ্য হবে না।”

আগের হলফনামায় যে মামলার তথ্য দেওয়া হয়েছিল, তা বাতিল হয়েছিল কি না বা তিনি খালাস পেয়েছিলেন কি না সে তথ্য না দিয়ে রাঙ্গাঁ এবার সরাসরি দাবি করেছেন, অতীতে কোনো ফৌজদারি মামলা তার বিরুদ্ধে হয়নি।

এর কারণ জানতে টেলিফোনে যোগাযোগ করা হলে জাতীয় পার্টির মহাসচিব বলেন, “দুদকের একাট মামলা হয়েছিল, ওটা তো ওয়ান ইলেভেনের সময়ের মামলা। এটা অব্যাহতি হয়ে গেছে, তাই এটার তথ্য না দিলেও চলবে। এই জন্য আমি দিইনি।”

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

দ্বিতীয় দিনে খালেদা জিয়ার কার্যালয়ে বিক্ষোভ মনোনয়নবঞ্চিতদের

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: দ্বিতীয় দিনের মতো বিএনপির চেয়ারপারসন কারাবন্দী খালেদা জিয়ার রাজধানীর গুলশানের কার্যালয়ের স . . . বিস্তারিত

শেষ মুহুর্তে মহাজোটে জাতীয় পার্টির আসন কমে ২৬

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: মহাজোটের শরিক জাতীয় পার্টির জন্য ২৬টি আসন ফাঁকা রেখে নির্বাচন কমিশনে (ইসি) চূড়ান্ত প্রার্থ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com