প্রহসনের পূর্বপরিকল্পিত এই রায় জনগণ মানে না: বুলবুল 

১০ অক্টোবর,২০১৮

প্রহসনের পূর্বপরিকল্পিত এই রায় জনগন মানে না:বুলবুল

নিজস্ব প্রতিনিধি
আরটিএনএন
রাজশাহী: রাজশাহী সিটির সাকে মেয়র বিএনপি নেতা মোসাদ্দেক হোসেন বুলবুল বলেছেন, জনগণ এই প্রহসনের রায় মেনে নিবে না এই রায় পূর্বপরিকল্পিত। তিনি বুধবার গ্রেনেড হামলায় রায় ঘোষণা পর এক সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন।

২০০৪ সালের একুশে আগস্ট ঢাকায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় ২৪ জনের প্রাণহানির ঘটনায় দায়ের করা দুটি মামলার রায় আজ ঘোষণা করেছে ঢাকার দ্রুত বিচার ট্রাইবুনাল।

মামলার জীবিত ৪৯ আসামির মধ্যে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও আব্দুস সালাম পিন্টুসহ ১৯ জনকে ফাঁসির রায় দিয়েছেন বিচারক। বিএনপির ভারপ্রাপ্ত ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও হারিছ চৌধুরীসহ ১৭জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের সামনে স্থাপিত ঢাকার দ্রুত বিচার ট্রাইবুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিন বুধবার দুপুরে এই রায় করেন।

রায়ের সময় ৩১ আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। ঘটনার দীর্ঘ প্রায় ১৪ বছর পর মতিঝিল থানায় দায়ের করা হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের করা দু মামলার রায় ঘোষণা করা হল।

মামলার আসামী যারা
২০০৭ সালের ২২জনকে অভিযুক্ত করে প্রথম অভিযোগপত্র দেয়া হয়, পরবর্তীতে আরো ৩০জনকে সম্পূরক অভিযোগপত্রে অন্তর্ভূক্ত করা হয়। হত্যা মামলায় সবাই অভিযুক্ত হলেও, বিস্ফোরক আইনের মামলায় অভিযুক্ত ৩৮জন। এদের মধ্যে তিনজনের অন্য মামলায় ফাঁসি হয়ে যাওয়ায় আজ ৪৯জনের বিষয়ে রায় দেয়া হয়।

৪৯ আসামির মধ্যে ৩১ জন কারাগারে এবং ১৮ জন পলাতক। কারাবন্দিদের মধ্যে ৮ জন জামিনে ছিলেন। গত ১৮ সেপ্টেম্বর রায়ের তারিখ ধার্য হওয়ার পর ট্রাইব্যুনাল তাদের জামিন বাতিল করে কারাগারে প্রেরণ করেন। তারা হলেন বিএনপি নেতৃত্বাধীন জোট সরকার আমলের তিন আইজিপি মো. আশরাফুল হুদা, শহুদুল হক ও খোদা বক্স চৌধুরী; তৎকালে মামলাটির তদন্তকারী তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সী আতিকুর রহমান, এএসপি আবদুর রশীদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব) সাইফুল ইসলাম ডিউক এবং সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম।

এছাড়া কারাবন্দি অন্য ২৩ আসামি হলেন বিএনপি নেতৃত্বাধীন জোট সরকার আমলে জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের মহাপরিচালক আবদুর রহিম ও রেজ্জাকুল হায়দার চৌধুরী; সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বি্এনপি নেতা আবদুস সালাম পিন্টু, মুফতি হান্নানের ভাই মুহিবুল্লাহ মফিজুর রহমান ওরফে অভি, মাওলানা আবু সাঈদ ওরফে ডাক্তার জাফর, আবুল কালাম আজাদ ওরফে বুলবুল, মো. জাহাঙ্গীর আলম, হাফেজ মাওলানা আবু তাহের, শাহাদতউল্লাহ ওরফে জুয়েল, হোসাইন আহমেদ তামিম, মইনউদ্দিন শেখ ওরফে আবু জান্দাল, আরিফ হাসান সুমন, মো. রফিকুল ইসলাম সবুজ, মো. উজ্জল ওরফে রতন, হরকাতুল জিহাদ নেতা আবদুুল মালেক ওরফে গোলাম মোহাম্মাদ ওরফে জিএম, শেখ আবদুস সালাম, আবদুল হান্নান ওরফে সাব্বির, মাওলানা আবদুর রউফ ওরফে পীর সাহেব, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, হাফেজ মাওলানা ইয়াহিয়া এবং কাশ্মীরের নাগরিক আবদুল মাজেদ ভাট।

পলাতক ১৮ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালীন তার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, বিএনপি দলীয় সাবেক এমপি কাজী শাহ মোয়াজ্জেম হোসেন কায়কোবাদ, হানিফ এন্টারপ্রাইজের মালিক মো. হানিফ, মুফতি আবদুল হাই, মুফতি শফিকুর রহমান, আবদুস সালাম পিন্টুর দুই ভাই বাবু ওরফে রাতুল বাবু ও মাওলানা মো. তাজউদ্দিন, মহিবুল মুত্তাকিন ওরফে মুত্তাকিন, আনিসুল মুরসালিন ওরফে মুরসালিন, মো. খলিল, জাহাঙ্গীর আলম বদর, মো. ইকবাল, লিটন ওরফে মাও. লিটন ওরফে দোলোয়ার হোসেন ওরফে জোবায়ের, পুলিশের সাবেক ডিসি (পূর্ব) মো. ওবায়দুর রহমান, ডিসি (দক্ষিণ) খান সাঈদ হাসান, লে. কর্নেল (অব) সাইফুল ইসলাম জোয়ারদার ও মেজর (অব) এটিএম আমিন।

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

মাসুদা-মইনুল বিতর্কে ঢুকে পড়লেন তসলিমা নাসরিন

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: সাংবাদিক মাসুদা ভাট্টি ও ব্যারিস্টার মইনুল হোসেনকে নিয়ে যখন বিতর্ক তুঙ্গে, ঠিক তখনই নির্বাসিত ব . . . বিস্তারিত

জামায়াত ও তারেক জিয়ার সাথে জাতীয় ঐক্যের সম্পর্ক নাই: ড. কামাল

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: গণফোরামের সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন বলেছেন, জামায়াত এবং তারেক জিয়ার সাথে জাত . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com