ফেসবুকে উসকানিমূলক গুজব ছড়ানোর অভিযোগে ছয়জন গ্রেপ্তার

০৮ আগস্ট,২০১৮

ফেসবুকে উসকানিমূলক গুজব ছড়ানোর অভিযোগে ছয়জন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে ফেসবুকে উসকানিমূলক পোষ্ট দেওয়া ও গুজব ছড়ানোর অভিযোগে রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। অন্যদিকে গুজব ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানি দেয়ার অভিযোগে তিন অনলাইন অ্যাক্টিভিস্টকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।

বুধবার দুপুরের দিকে র‌্যাবের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো মোবাইল ফোনের খুদে বার্তায় এই তথ্য জানানো হয়। তিন ব্যক্তিকে কখন গ্রেপ্তার করা হয়েছে, তা জানায়নি র‌্যাব। তাদের বিস্তারিত পরিচয়ও জানানো হয়নি।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব–২) সূত্র জানায়, গ্রেপ্তার হওয়া তিন ব্যক্তি হলেন আক্তারুজ্জামান টনি, আসাদুল্লাহ আল গালিব ও মুনইন সরকার।

২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলায় উড়ালসেতুর ঢালে বাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকা শিক্ষার্থীদের চাপা দেয় জাবালে নূর পরিবহনের একটি বাস। এতে দুই শিক্ষার্থী নিহত ও বেশ কয়েকজন আহত হন। দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে ঢাকায় আন্দোলনে নামে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। পরে এই আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীদের টানা ৯ দিনের আন্দোলন চলাকালে সহিংসতার ঘটনা ঘটে। ৯ দিনের ঘটনা নিয়ে রাজধানীর বিভিন্ন থানায় ৩৪টি মামলা হয়েছে।

এদিকে নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের আন্দোলনে সামাজিক যোগাযোগ ফেসবুকে বিভ্রান্তিমূলক তথ্য ও গুজব ছড়িয়ে ধ্বংসাত্মক কার্যক্রমের উসকানি দেয়ার অভিযোগে তিন অনলাইন অ্যাক্টিভিস্টকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার নিরাপত্তা ও অপরাধ দমন বিভাগ।

বুধবার রাতে তাদের ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন- তৌহিদুল ইসলাম তুষার (২৪), মো. ওয়ালিউল্লাহ (২৮) ও ইহসান উদ্দিন ইফাজ (১৮)। সাইবার নিরাপত্তা ও অপরাধ বিভাগের এডিসি নাজমুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উসকানির অভিযোগে গত ৫ আগস্ট রমনা থানায় আইসিটি অ্যাক্টে দায়ের করা মামলায় (মামলা নম্বরঃ ৮) তাদের গ্রেপ্তার দেখানো হয়েছে। এসময় তাদের কাছ থেকে মোবাইল, ল্যাপটপ, মেমরি চিপসহ ফেসবুক আইডি ও গ্রুপসমূহ জব্দ করা হয়।

তদন্তে জানা গেছে, আসামিরা ফেসবুক লাইভ ও পোস্টসহ নানান কন্টেন্ট পোস্ট ও শেয়ার করে স্বাভাবিক আন্দোলনকে সহিংস করতে ভূমিকা রাখে। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে এদের আসল উদ্দেশ জানা যাবে। আসামিদের ৭ দিনের পুলিশ রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

‘সরকার জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, আর বিএনপি প্রশ্ন তুলেছে’

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ‘আওয়ামী লীগ সরকার যখন এই জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে তখনই আমরা দেখতে পেয়েছ . . . বিস্তারিত

খালেদা জিয়া আবার ক্ষমতায় আসবেন সেই গন্ধ পাচ্ছেন না:দুদু

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনঢাকা: ‘১/১১ কেন? একমাস পরে যে আপনারা আর ক্ষমতায় থাকতে পারবেন না, বেগম খালেদা জিয়া আবার ক . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com