সর্বশেষ সংবাদ: |
  • ভৈরবে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে তিন পুলিশসহ আহত ১২, দোকানপাট ভাঙচুর
  • তারেক রহমানের ভিডিও কনফারেন্স বিএনপির অভ্যন্তরীণ বিষয়
  • বিএনপির মনোনয়ন বোর্ডে তারেক রহমানের অংশগ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ আওয়ামী লীগের, তারেক রহমানের অংশগ্রহণ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন : কর্নেল (অব.) ফারুক খান
  • জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আপিল
  • জাতীয় নির্বাচনের কারণে এবার থার্টিফার্স্ট নাইট উদযাপন করা যাবে না, আতশবাজিও নিষিদ্ধ : স্বরাষ্ট্রমন্ত্রী
  • ২০০২ টি মামলার বিষয়ে ব্যবস্থা নিতে ইসিকে বিএনপির চিঠি
  • ঐক্যফ্রন্টের চমকপদ ইশতেহার আসছে, ফোকাস পয়েন্ট থাকবে সুশাসন কায়েম
  • জরিপের ওপর ভিত্তি করে দল ও জোটের মনোনয়ন দেয়া হবে: ব্রিফিংয়ে কাদের

একাদশ সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হবে, সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী

০৫ জুলাই,২০১৮

একাদশ সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হবে, সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: বৃহস্পতিবার আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হবে ধরে সেভাবে প্রস্তুতি নিতে দলের সংসদ সদস্যদের নির্দেশনা দিয়েছেন।

বৈঠকে অংশ নেওয়া একাধিক সংসদ সদস্য এ তথ্য জানিয়েছেন।

চলতি বছরের শেষে একাদশ সংসদ নির্বাচন হতে যাচ্ছে। দশম সংসদ নির্বাচন বিএনপিসহ অধিকাংশ দলের বর্জনের মধ্যে হওয়ার পর এবার চিত্র বদলাবে কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে প্রধানমন্ত্রীর এই নির্দেশনায় কিছুটা ইঙ্গিত মিলে আগামী নির্বাচন অন্তত ২০১৪ সালের স্টাইলে হবে না।

নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় দশম সংসদ নির্বাচন বর্জন করেছিল বিএনপি। এবার তারা নির্বাচনকালীন ‘সহায়ক সরকারের’ সঙ্গে দলীয় নেত্রী খালেদা জিয়ার মুক্তির শর্তও দিয়েছে।

অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারা ‘সহায়ক সরকারের’ দাবিতে নেতিবাচক প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি খালেদার মুক্তির বিষয়টি আদালতের এখতিয়ার বলে বিএনপিকে বলে আসছেন।

সেই সঙ্গে ক্ষমতাসীনরা বিএনপি না এলে তাদের বাদ রেখেই নির্বাচন করে খেলার কথা বলছেন, যা বিএনপিকে ভোট থেকে বাদ দেওয়ার ইঙ্গিত বলে মনে করছেন দলটির নেতারা।

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার দলের সংসদ সদস্যদের নিয়ে বৈঠকে নির্বাচনের বিষয়ে দিক-নির্দেশনা দেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

নাম প্রকাশ না করার শর্তে এক সংসদ সদস্য বলেন, নেত্রী বলেছেন, আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে। এজন্য, আমাদের এলাকায় গিয়ে কাজ করতে বলেছেন।

প্রধানমন্ত্রী আমাদের সবাইকে নিজ নিজ এলাকায় স্থানীয় নেতা-কর্মীদের সঙ্গে দূরত্ব কমানোর নির্দেশ দিয়েছেন, বলেছেন আরেক সংসদ সদস্য।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার বিকালে সরকারদলীয় সভাকক্ষে এই বৈঠক হয়।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য নির্বাচনের বিধি আরও ২৫ বছর বহাল রাখার বিলটি পাসের জন্য এই অধিবেশনেই উত্থাপন হবে জানিয়ে সেদিন সবাইকে অধিবেশনে উপস্থিত থাকতে বলা হয়েছে বলে জানান সংসদ সদস্যরা।

সংবিধানে সপ্তদশ সংশোধনী আনতে ১০ এপ্রিল বিল সংসদে তোলা হয়।

২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর সময় সংরক্ষিত নারী আসনের সংখ্যা ৫০ করা হয়। তবে ওই সময় মেয়াদ বাড়ানো হয়নি।

সংবিধান অনুযায়ী ৩৫০ জন সংসদ সদস্য নিয়ে জাতীয় সংসদ গঠিত হয়। সরাসরি নির্বাচনের মাধ্যমে ৩০০ জন এবং সংসদের আনুপাতিক প্রতিনিধিত্বের ভিত্তিতে ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

নয়াপল্টনের সংঘর্ষের ঘটনায় ইসিতে আইজিপির তদন্ত প্রতিবেদন জমা

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, গাড়িতে অগ্ . . . বিস্তারিত

আমরা চাই, বিচার বিভাগ স্বাধীন থাকুক: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আমরা চাই, বিচার বিভাগ স্বাধীন থাকুক। আমরা প্রধানমন্ত্রী শেখ হ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com