২০ দলের অবস্থান কর্মসূচি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ১১ টায়

১৩ ফেব্রুয়ারি,২০১৮

২০ দলের অবস্থান কর্মসূচি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ১১ টায়

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: বিএনপির চেয়ারপারসন ও ২০ দলীয় জোটের নেতা খালেদা জিয়ার মুক্তির দাবিতে আজ মঙ্গলবার পূর্ব ঘোষিত অবস্থান কর্মসূচি পালন করবেন জোটের নেতা-কর্মীরা। এছাড়া সারা দেশের জেলা ও মহানগরের জোট সদস্যরা নিজ নিজ সুবিধা মত কর্মসূচি পালন করবে।

বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে ঘোষিত অবস্থান কর্মসূচি পালনের স্থান পরিবর্তন করা হয়েছে। এর আগে অবস্থান কর্মসূচির জন্য স্থান নির্ধারণ করা হয়েছিল জাতীয় প্রেসক্লাবের সামনে। পরে বিএনপির পক্ষ থেকে গতরাত সাড়ে ১০টায় গণমাধ্যমে পাঠানো ক্ষুদে বার্তায় অবস্থান কর্মসূচির স্থান পরিবর্তনের কথা জানানো হয়।

আজ মঙ্গলবার এই কর্মসূচি রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে পালিত হবে। সোমবার রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর পক্ষে সহ-দপ্তর সম্পাদক বেলাল আহমদ মোবাইল ফোনে পাঠানো খুদে বার্তায় এই তথ্য জানান।

এর আগে মঙ্গলবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়েছিল। সোমবার দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সাংবাদিকদের এই তথ্য জানিয়েছিলেন।

খুদে বার্তায় বলা হয়, স্থান পরিবর্তন করা হলেও সময় অপরিবর্তিত আছে। খালেদা জিয়াকে সাজা দেওয়ার প্রতিবাদে এবং তার মুক্তির দাবিতে তিনদিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এর মধ্যে সোমবার মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। আগামী বুধবার অনশন কর্মসূচি পালন করবেন দলের নেতাকর্মীরা।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা করেন বিশেষ আদালতের বিচারক ডা. মো. আখতারুজ্জামান। রায়ে তিনি সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। এছাড়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছর করে কারাদণ্ড এবং দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়।

রায় ঘোষণার পর পরই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। এর পর আরো তিন মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে তাকে।

মামলার অন্য আসামিরা হলেন মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। এদের মধ্যে তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান পলাতক।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার অভিযোগ থেকে জানা যায়, জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া, তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

২০১০ সালের ৫ আগস্ট আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপপরিচালক হারুন-আর রশিদ। ২০১৪ সালের ১৯ মার্চ তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

খালেদা জিয়ার রোগ ও কারামুক্তি কামনায় গুলশানে দোয়া মাহফিল

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৪তম জন্মদিন উপলক্ষে তার আশু রোগ . . . বিস্তারিত

বঙ্গবন্ধুর শাহাদত বার্ষিকীর মিলাদে হাসিনা-রেহানা

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার বাদ আছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী উপলক্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com