দুবাই থেকে রোমের পথে প্রধানমন্ত্রী

১১ ফেব্রুয়ারি,২০১৮

প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
দুবাই: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালি ও ভ্যাটিক্যান সিটিতে চার দিনের সরকারি সফরে রোমের পথে রবিবার বিকেলে দুবাই পৌঁছেন। সেখান থেকে তিনি এখন রোমের পথে রয়েছেন।

প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীদের নিয়ে এ্যামিরেটস-এর একটি ফ্লাইট দুপুর ১টা ২৫ মিনিটে দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।

ইউএইতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

দুবাইয়ে দেড় ঘন্টার যাত্রা বিরতির পরে স্থানীয় সময় বিকেল ৩টা ৫ মিনিটে রোমের উদ্দেশ্যে দুবাই ত্যাগ করেন।

এর আগে শেখ হাসিনা বাংলাদেশ সময় সকাল ১০টায় রোমের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেন।

শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চিফ হুইপ এএসএম ফিরোজ এবং তিন বাহিনী প্রধানগণ প্রধানমন্ত্রীকে বিমান বন্দরে বিদায় জানান।

প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইট স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে রোমের লিউনার্দো দ্য-ভিঞ্চি মিউমিচিনো বিমান বন্দরে অবতরণ করবে।

ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এবং ইফাদ-এর ভাইস প্রেসিডেন্ট ক্লদিয়া রিখতার বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

ইতালিতে প্রধানমন্ত্রী ইফাদের প্রেসিডেন্ট গিলবার্ট এফ হুয়াঙবো’র আমন্ত্রণে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) পরিচালনা পরিষদের বার্ষিক সম্মেলনে যোগ দেবেন।

পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে শেখ হাসিনা ১২ ফেব্রুয়ারি হলি সি (ভ্যাটিক্যান সিটি) সফর করবেন এবং এ সময় পোপ ও সেক্রেটারি স্টেট অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পেইট্রো পারোলাইনের সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় দেশে ফিরবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন

ঢাকায় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এর আগে বরিস জনসন ও পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে এই বৈঠক করেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।

এর আগে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন দু’দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। বিকেল সাড়ে চারটার দিকে তিনি হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করেন। পররাষ্ট্রমন্ত্রী শনিবার কক্সবাজার থেকে মায়ানমার সফরে যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো সূত্র জানায়, যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে রোহিঙ্গা ইস্যু এবং যুক্তরাজ্য সরকার কর্তৃক বাংলাদেশের কার্গোর ওপর আরোপিত নিষেধাজ্ঞা সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়া তার সফরে ব্রেক্সিট ও ভিসা সংশ্লিষ্ট বিষয়াদিও গুরুত্ব পাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সফরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা ইস্যু এবং ২০১৬ সালে যুক্তরাজ্য সরকার কর্তৃক বাংলাদেশের কার্গোর ওপর আরোপিত নিষেধাজ্ঞা সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

বরিস জনসন সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করবেন।

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

খালেদা জিয়ার সাজা হয়েছে, বিএনপির হয়নি: ইনু

নিজস্ব প্রতিনিধিআরটিএনএননীলফামারী: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, বিএনপি সহায়ক সরকারের প্রস্তাব দিয়ে চার বছর ধরে রূপ . . . বিস্তারিত

আন্দোলনের নামে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা করলে কঠোর হস্তে দমন করা হবে: তোফায়েল

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আন্দোলনের নামে কেউ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com