ইসলামী ব্যাংকের নতুন এমডি হিসেবে মাহবুব উল আলমের যোগদান

১১ ফেব্রুয়ারি,২০১৮

মাহবুব উল আলম

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী হিসেবে যোগদান করেছেন মো. মাহবুব উল আলম। ব্যাংকের বোর্ড অব ডাইরেক্টরস-এর সভায় সিদ্ধান্তের প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক তার এ নিয়োগ অনুমোদন করেছে।

রোববার ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। মাহবুব উল আলম এতদিন ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এবং ইনভেস্টমেন্ট (ক্রেডিট) কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

মাহবুব উল আলম ১৯৮৪ সালে প্রবেশনারী অফিসার হিসেবে ইসলামী ব্যাংকে যোগদান করেন। দীর্ঘ ৩৪ বছর কর্মজীবনে তিনি ব্যাংকের কর্পোরেট ইনভেস্টমেন্ট, রিটেইল ইনভেস্টমেন্ট, ইন্টারন্যাশনাল ব্যাংকিং এবং অপারেশন্স উইং, প্রধান কার্যালয়ের হেড অব ট্রেজারি ও বিভিন্ন ডিভিশন প্রধান এবং বিভিন্ন শাখার প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি বিজনেস স্কুল অব আয়ারল্যান্ড থেকে ফাইন্যান্স অব ইন্টারন্যাশনাল ট্রেড (এফআইটি) ডিগ্রি অর্জন করেন এবং আইসিসি বাংলাদেশের টেকনিক্যাল কমিটির সদস্য। ইসলামী ব্যাংকিং, আন্তর্জাতিক বাণিজ্য এবং ব্যবস্থাপনা বিষয়ে তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের নিয়মিত রিসোর্স পার্সন।

পেশাগত বিভিন্ন প্রশিক্ষণ ও রেমিট্যান্স মার্কেটিং উপলক্ষে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মান, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ সফর করেছেন। এক ছেলে ও দুই কন্যা সন্তানের জনক মাহবুব উল আলম ১৯৫৬ সালে কুমিল্লার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

কোটি মানুষের ব্যাংক ইসলামী ব্যাংক: প্রতিমন্ত্রী পলক
‘কোটি মানুষের ব্যাংক ইসলামী ব্যাংক’ বলে মন্তব্য করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এম.পি।

রবিবার সকালে নাটোরের সিংড়া পৌর কমিউনিটি সেন্টারে ইসলামী ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী পলক এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ১কোটি ২০লাখ গ্রাহক রয়েছে ইসলামী ব্যাংকের। তাই কোটি মানুষের ব্যাংক ইসলামী ব্যাংক।

এসময় ইসলামী ব্যাংকের চেয়ারম্যান জনাব আরাস্তু খান এর সভাপতিত্বে সিংড়ায় ইসলামী ব্যাংকের ৩৩২ তম শাখার ফিতা কেঁটে শুভ উদ্বোধন করেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এম.পি।

এত সৎ লোকের প্রতিষ্ঠান আমি আর দেখিনি: আরাস্তু খান
জামায়াত-শিবিরকে অর্থায়নে ইসলামী ব্যাংক জড়িত থাকার কোনো প্রমাণ পাওয়া যায়নি উল্লেখ করে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান বলেছেন, বাংলাদেশ ব্যাংক ২০০৭ সাল থেকে তন্নতন্ন করে খুঁজেও জামায়াত-শিবিরকে ইসলামী ব্যাংকের অর্থায়নের কোনো তথ্য বা প্রমাণ পাইনি। এমনকি জঙ্গি কার্যক্রমের সাথে জড়িতদেরকেও ইসলামী ব্যাংক অর্থায়নের কোনো তথ্য আমরা পাইনি।

মঙ্গলবার ময়মনসিংহের ফুলপুরে ইসলামী ব্যাংকের ৩৩১ তম শাখার উদ্বোধনী অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে ‘ইসলামী ব্যাংক থেকে জামায়াত-শিবিরকে অর্থায়ন করা হয় কী'- জনৈক গ্রাহকের এমন এক প্রশ্নের জবাবে ব্যাংকের চেয়ারম্যান এসব কথা বলেন।

ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব উল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইসলামী ব্যাংকের শরীয়াহ সেক্রেটারিয়েটের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট মো. শামসুল হুদা, ময়মনসিংহ জোন প্রধান ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবু সাঈদ মো. ইদ্রিস, ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাসেল হোসেন চৌধুরী, পৌরসভার মেয়র মো. আমিনুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান ও মনোয়ারা খাতুন, ফুলপুর ব্যবসায়ি সমিতির সভাপতি রাসেল আহাম্মেদ রয়েল, ফুলপুর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ রওশন আরা বেগম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হাকীম সরকার ও শাখা ব্যবস্থাপক আব্দুল মান্নান। দোয়া পরিচালনা করেন বালিয়া জামিয়া আরাবিয়া আশরাফুল উলুম মাদরাসার সভাপতি হাফেজ মাওলানা মুজিবুর রহমান।

তিনি আরো বলেন, ইসলামী ব্যাংকের মতো সততা সরকারের মধ্যেও নেই। এত সৎ লোকের প্রতিষ্ঠান আমি আর দেখিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আরাস্তু খান বলেন, ইসলামী ব্যাংক ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সকল মানুষের ব্যাংক। এ ব্যাংক মানুষের আস্থা ও ভালোবাসা নিয়ে অর্থনৈতিক মসৃদ্ধি ও মানুষের কল্যাণে নিবিড়ভাবে কাজ করছে। তিনি ইসলামী ব্যাংকের সেবাসমূহ কাজে লাগিয়ে ফুলপুর এলাকার মানুষকে নিজেদের ভাগ্যোন্নয়ন ও দেশের চলমান অগ্রগতিকে বেগবান করতে সকলের প্রতি আহবান জানান।

ইসলামী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব উল আলম বলেন, সারা দেশে ইসলামী ব্যাংকের একশত এজেন্ট ব্যাংকিং রয়েছে। আগামী বছরে ব্যাংকের ৩৫২টি শাখা ও আরো দুই শ' এজেন্ট ব্যাংকিং চালু করার পরিকল্পনা রয়েছে।

মন্তব্য

মতামত দিন

রাজনীতি পাতার আরো খবর

গোলাম মোর্তজা এনডিপির নতুন চেয়ারম্যান, ২০ দলীয় জোটে থাকার ঘোষণা

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: খন্দকার গোলাম মোর্তজাকে চেয়ারম্যান পদ থেকে বহিষ্কার করে মো. আবদুল মোকাদ্দিমকে চেয়ারম্যান ম . . . বিস্তারিত

বিএনপি নৈতিক অবস্থান থেকে বিচ্যুত, তাই আমরা ২০ দল ছেড়েছি: জেবেল

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি বলেছেন, ‘এক এগারোর কুশীল . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com