সর্বশেষ সংবাদ: |
  • গাজীপুরের টঙ্গীর আরিচপুরে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত, আশঙ্কাজনক অবস্থায় একজন হাসপাতালে
  • নির্বাচনের মাঠ এখনও লেভেল প্লেয়িং হয়নি: ড. কামাল
  • প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না নির্বাচন কমিশন, প্রার্থীদের সমান সুযোগ নিশ্চিতে নিরপেক্ষতার প্রশ্নে ছাড় নয় : কমিশনার শাহাদাত
  • বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হবে ১৮ নভেম্বর, প্রথম দিন রাজশাহী ও রংপুর বিভাগ

‘ইসলাম আমার কাছ থেকে দূরে থাকতে পারে না’

ফাতিমা বাকার ২৪ এপ্রিল,২০১৮
ফাতিমা বাকার

ঈশ্বর হচ্ছেন সমস্যাসঙ্কুল, উপহাস্য- মানুষের এই ধারণায় আমার নিজেকে সন্তুষ্ট করার চেষ্টায় আমি একাধিকবার মানুষের সঙ্গে আলোচনা করেছি।

এই বিষয়ে আপনার মতামত যেটাই হোক না কেন, আমার ধর্ম আমার মানসিক স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

ধর্ম সম্পর্কে আমি নিশ্চিত নই, বিশেষত অ-বিশ্বাসীদের মধ্যে। আপনি যখন তাদেরকে এক আল্লাহ, স্বর্গ ও নরক এবং আপনার কর্মের ফলাফল সম্পর্কে বলেন, তখন এটি তাদেরকে খুব বেশি ক্ষুব্ধ করে তোলে।

এটা কি তাদেরকে বলতে চান না যে, তারা জাহান্নামে জ্বলতে যাচ্ছেন যদি না তারা আল্লাহর নিয়ম পালন না করেন?

না, সিরিয়াসলি আমি কখনোই আমার ধর্ম বিশ্বাস করতে কাউকে বলিনি। আমাকে জাহান্নামের জ্বলন্ত গর্তের বিষয়ে আমাকে বলতে দিন।

যদিও আমি ইসলামের সমস্ত প্রথাগত আইনে বিশ্বাস করি; যা ঐক্য এবং ধর্মসভার উপর আলোকপাত করে। তবুও, আমি বিশ্বাস করি যে ধর্ম গভীরভাবে একটি ব্যক্তিগত বিষয়।

যখন আপনার ধর্মের উপর কর্তৃত্ব থাকবে, কেবল তখনই আপনি বিশ্বাসের সুফল লাভ করবেন। ধর্ম সকলের জন্য নয়। অন্যদিকে, অন্যরা এটি সম্পর্কে জানতে এবং এটিকে ক্ষমতায়ন করার জন্য সময় নেয়।

আমি বিশ্বাস করি কারণ আমি তা চাই এবং এটি আমার ব্যক্তিগত উপকারিতার একটি। আমার অভ্যন্তরীণ স্থিতিশীলতা - আমার চিন্তাভাবনা এবং কর্ম, আমার নিজের ভালমন্দের উপলব্ধি-বা অন্য কথায়, আমার মানসিক স্বাস্থ্য- যা আমার ধর্মীয় বিশ্বাসের দ্বারা রঙিন হয়েছে।

সৌভাগ্যবশত, আমি কোনো বিশৃঙ্খলার সম্মুখীন হই না, কিন্তু যখন আমি উদ্বিগ্ন হয়ে পড়ি বা বিষণ্নতায় জর্জরিত হই, তখনই আমি আল্লাহর কাছে ফিরে যাই।

আমি যখন অনুভব করি যে সেখানে কিছুই অবশিষ্ট নেই এবং আমি মানুষের চারপাশে থাকতে পারছি না এবং মনে হয় যেন আমি বিস্ফোরিত হতে যাচ্ছি, তখন আল্লাহ আমার জন্য বিশেষ সাহায্যকারী হিসেবে আবির্ভূত হন।

উদাহরণস্বরূপ, এটি কোনো ধর্ম বা দর্শনের একটি মৌলিক তত্ত্ব হতে পারে, কিন্তু নিজেকে বলার অপেক্ষা রাখে না যে সবকিছুই একটি কারণের জন্য ঘটছে এবং এটি ঈশ্বর নির্ধারিত।

ইসলামের অনেক কথা এবং নীতিবাক্য আছে; যা অনেকের কাছে গতানুগতিক হতে পারে, কিন্তু বিপদের সময়ে এটিই আমাকে সাহায্য করেছে। একজন মুসলিম হিসাবে যা শিখেছি, যা আমার কাছে ইতিবাচক প্রভাব ফেলেছে এবং এটি আমার জন্য এতটাই ভাল হয়েছে এবং আমার দৈনন্দিন পছন্দকে জাগ্রত করে।

যখন আমি কোনো সমস্যা নিয়ে উদ্বিগ্ন বা দুঃচিন্তায় ভুগি, তখন প্রার্থনা এবং আল্লাহর সঙ্গে কথা বলার মাধ্যমে আমি সান্ত্বনা খুঁজে পাই।

আমি শপথ করে বলতে পারি, আমি ধর্মীয় অর্চনার একটি অংশ নই।

আমাকে ভুল বুঝবেন না। আমি মনে করি না যে আপনি মানসিক ব্যাধি থেকে দূরে থাকতে পারেন এবং এটি সবচেয়ে পবিত্র ব্যক্তিদেরও প্রভাবিত করতে পারে। কিন্তু ব্যক্তিগতভাবে, আমি অনুভব করি, এটা হচ্ছে আমার আল্লাহ, যা আমার মানসিক সুস্থতাকে অনুমোদন দেয়।

এখানে একতার থেরাপিও রয়েছে এবং ইসলাম অনেক বেশি ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ। তাই আমার যখন কোনো সাহায্যের প্রয়োজন হয়, তখন এটি আমার কাছ থেকে দূরে থাকতে পারে না।

চূড়ান্তরূপে, ধর্মের অর্থ হচ্ছে একটি ব্যক্তিগত সম্পর্ক। যদিও সবাই এতে সম্মত হয় না, কিন্তু আপনি কোনো কিছু প্রত্যাখ্যান করতে পারবেন না, যাকে আমি আমার সুখের জন্য দায়ী বলে আমার মনে হয়।

 

মন্তব্য

মতামত দিন

অন্যান্য কলাম

adv


ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com